1438519365
দৈনিকবার্তা-ঢাকা, ০৩ আগস্ট ২০১৫:
 
মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচলে সরকারি নিষেধাজ্ঞার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো কয়েকটি জেলায় মহাসড়ক-সড়ক অবরোধ করে প্রতিবাদ বিক্ষোভ ও মানববন্ধন করেছে সিএনজি অটোরিকশা, বেবিট্যাক্সি, টেম্পো চালক ও মালিকেরা। বিক্ষোভকারীদের সরাতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর: ঢাকা: মাপে কম তেল দেওয়ার অভিযোগে রাজধানীর পরীবাগে মেঘনা পেট্রোলিয়ামের মালিকানাধীন পেট্রোল পাম্পের সামনে বিক্ষোভ করছেন ক্রেতারা।শ’ খানেক ক্রেতার বিক্ষোভের মুখে সোমবার বেলা ১২টা থেকে পাম্পটি বন্ধ করে দেয়া হয়। মোহাম্মদ আলী নামের এক মোটরসাইকেলের চালক অভিযোগ করেন, এই পাম্পে প্রায়ই কম তেল দেওয়া হয়।আজএর প্রতিবাদ করায় তারা তেল দিতে অস্বীকার করে। এমনকি পরে বিএসটিআই অনুমোদিত ওজন মাপার কনটেইনার নিয়ে এসে তাতে তেল দেওয়ার অনুরোধ করলেও তেল দেওয়া হয়নি।

পাম্পের সহকারী ব্যবস্থাপক মাহবুবুন নূর অভিযোগ অস্বীকার করে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে তেল দিতে পারিনি। এজন্য পাম্প বন্ধ রেখেছি।বেলা আড়াইটার দিকে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ কমিশনার জসিম উদ্দিনের নেতৃত্বে শাহবাগ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন।পরে ক্রেতাদের কাছ পাওয়া অভিযোগের ভিত্তিতে মাহবুবুন নূরকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।মহাসড়কে অটোরিক্সা বন্ধের প্রতিবাদে বগুড়ায় মালিক শ্রমিকদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশমহাসড়কে থ্রি হুইলার অটোরিক্সা চলাচল বন্ধের প্রতিবাদ ও অটোরিক্সা চলাচাল করতে দেয়ার দাবিতে বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে অটোরিক্সা পরিবহন মালিক শ্রমিকরা।

বগুড়া : জেলা অটোটেম্পো- সিএনজি অটোরিক্সা পরিবহন মালিক সমন্বয় কমিটি এই কর্মসুচীর আয়োজন করে। বেলা ১১ টায় পরিবহন মালিক শ্রমিকরা শহরে বিক্ষাভ মিছিল শেষে বগুড়া শহীদ খোকন পার্কে সমাবেশ করে। পরে শহরের সাতমাথায় অনুষ্ঠিত হয় মানববন্ধন। এতে টেম্পো ও সিএনজি চালিত অটোরিক্সার মালিক সমিতির সভাপতি আসাদুর রহমান দুলু, সধারন সম্পাদক আলহাজ্ব শেখ ও লতিফুল করিম বক্তব্য রাখেন।প্রায় এক ঘন্টার এই মানববন্ধন ও সমাবেশ চলাকালে বক্তারা মহাসড়কে তাদের পরিবহন চলাচালের সুযোগ দেয়ার দাবি জানিয়ে বলেন, হাজার হাজার মালিক শ্রমিকদের বাঁচাতে প্রয়োজনবোধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। নারায়ণগঞ্জ : বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় মানববন্ধন করেন অটোরিকশা চালক ও মালিকেরা। পরে তাঁরা মহাসড়কে বিক্ষোভ মিছিল বের করেন। একপর্যায়ে শুয়ে পড়ে সড়ক অবরোধ করেন। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ লাঠিপেটা ও শটগানের ফাঁকা গুলি ছুড়ে তাঁদের সরিয়ে দেয়। এ সময় তাঁরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পুলিশের সঙ্গে অবরোধকারীদের পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল ছোড়ার ঘটনা ঘটে। পরে অটোরিকশা চালক ও মালিকেরা মহাসড়কের মৌচাক, শিমরাইল মোড় ও কাঁচপুরেও অবরোধ করেন। পুলিশ সেখান থেকেও তাঁদের লাঠিপেটা করে সরিয়ে দেয়। জেলার অতিরিক্ত জেলা পুলিশ সুপার (অপরাধ) মো. মোখলেছুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ergf

দাউদকান্দি: সকাল ছয়টা থেকে অটোরিকশার চালক ও মালিকেরা দাউদকান্দির পেন্নাই গ্রামের কাছে অবরোধ করে রাখেন। পেন্নাই-মতলব সড়কের ওই এলাকায় তাঁরা অবরোধ করেন। অটোরিকশার চালক উপজেলার গোপালপুর গ্রামের জমির মিয়া বলেন, মহাসড়ক ছাড়া দাউদকান্দির কোথাও সিএনজি গ্যাস নেওয়া যাবে না। সিএনজি গ্যাসের জন্য মহাসড়কে উঠলে পুলিশের সদস্যরা অটোরিকশা আটকে এক থেকে ২০০ টাকা আদায় করছে। এতে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। অটোরিকশা চালক কচুয়ার সাচার গ্রামের রমজান মিয়া বলেন, পুলিশ রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত সিএনজি গ্যাস নেওয়ার জন্য সুযোগ দেয়। রাতে সিএনজি গ্যাস নিতে এলে অটোরিকশা ছিনতাই বা প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে।দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুবায়েদুল আলম বলেন, এ ব্যাপারে কেউ সুনির্দিষ্ট অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।মুন্সিগঞ্জ: মহাসড়কে সিএনজি অটো রিক্সাসহ অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধের প্রতিবাদে মুন্সীগঞ্জের সিরাজদিখানের ঢাকা মাওয়া মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অবরোধ করেছে অটো রিক্সা মালিক শ্রমিকরা। গত সোমবার বেলা সাড়ে ১১ টায় উপজেলার নিমতলী থেকে শুরু করে কুচিয়া মোড়া কলেজগেট, ধলেশ্বরী ব্রিজসহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যাত্রিবাহি বাসের চাকা পাংচার করে ও চাকা খুলে গাড়ি ফেলে রেখেছে অটো রিক্সা মালিক শ্রমিক সংগঠনের সদস্যরা। এ সময় ঢাকা-মাওয়া মহাসড়কে সকল ধরনের যান চলাচল বন্ধ হয়ে প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়। ২ ঘন্টা অবরোধ থাকার পর দুপুর দেরটায় পুলিশের সহযোগীতায় যান চলাচল শুরু হয় কিন্তু বিভিন্ন পয়েন্টে থেমে থেমে আস্তে আস্তে গাড়ি চলতে থাকে বিকাল ৪ টা পর্যন্ত এর পর স্বাভাবিক হয়। এ সময় তারা অবিলম্বে মহাসড়কে অটো রিক্সা চলাচলের অনুমতি দেয়ার দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে। এদিকে যান চলাচল বন্ধ হওয়ায় চরম দুর্ভোগে পরেছেন এ মহাসড়ক দিয়ে যাতায়াত করা অগনিত যাত্রী। হাসাড়া হাইওয়ে সার্জেন্ট মোঃ হাসান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কুচিয়ামোড়া ব্রিজের উপর বেশ কয়েকটি গাড়ি চাকা পাংচার করে ফেলে রাখা হয়েছে ফলে মহাসড়কে যান চলাচল বন্ধ আছে। আমরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনি ১ ঘন্টায় স্বাভাবিক হয়।সিরাজদিখান উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা পারভীন বলেন, মালিক-চালকেরা সড়ক অবরোধের পর প্রশাসনের পদক্ষেপে যান চলাচল স্বাভাবিক হয়।

কুষ্টিয়া: সিএনজি মালিক অ্যাসোসিয়েশন কুষ্টিয়া জেলা কমিটির উদ্যোগে মহাসড়কে সিএনজি অটোরিকশা বন্ধের প্রতিবাদে চৌড়হাস এলাকায় বিক্ষোভ-সমাবেশ ও কালেক্টরেট চত্বরে মানববন্ধন করা হয়েছে। অটোরিকশা চালক ও মালিকের দাবি, মহাসড়কে চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে তারা আরও বড় ধরনের আন্দোলনে যাবেন। নাটোর সংবাদদাতা: মহাসড়কে চলাচল বন্ধের প্রতিবাদে নাটোরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সিএনজি থ্রি-হুইলার ও অটোরিক্সা চালক এবং মালিকরা। সোমবার বেলা ১২ টার দিকে শহরের হরিশপুর বাইপাস থেকে কালো ব্যাজ ধারণ করে সিএনজি থ্রি-হুইলার ও অটোরিক্সা মালিক ও চালকরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিন করে শহরের কানাইখালী এলাকায় নাটোর প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। পরে সেখানে তারা এক মানববন্ধন করে। মানববন্ধনকালে বক্তব্য রাখেন সিএনজি থ্রি-হুইলার চালক সমিতির সভাপতি হোসেন সরদার, চালক আব্দুল কুদ্দস প্রমুখ। এসময় বক্তারা বলেন, সরকার অটোরিক্সা আমদানি করে মহাসড়কে চলাচল নিষিদ্ধ করতে পারে না। তারা বিভিন্ন সময়ে অতি অল্প ভাড়ায় রোগী ও যাত্রী পরিবহন করে আসছে। এই সিএনজি থ্রি-হুইলার ও অটোরিক্সার ওপর মালিক, চালকরা ও তাদের পরিবারের কয়েক হাজার মানুষের জীবিকা নির্বাহ হয়। অথচ সিএনজি থ্রি-হুইলার ও অটোরিক্সা চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করে মালিক, চালক ও তাদের পরিবারকে অন্ধকারের দিকে ঠেলে দেওয়া হয়েছে। অতি দ্রুত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষনা করার হুঁশিয়ারী উচ্চারণ করেন তারা।

1438519265

বরিশাল :জনপ্রতিনিধি ও প্রশাসনের আশ্বাসের পর বরিশালের অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস ধর্মঘট প্রত্যাহার করেছে বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন।ধর্মঘট প্রত্যাহারের পর সোমবার বেলা ১১টা থেকে অভ্যন্তরীণ রুটে এবং দুপুর ১২টা থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বাস মালিক সমিতির সভাপতি আফতাব হোসেন।ইজিবাইক শ্রমিকরা বরিশাল-পয়সারহাট রুটে বাস চলাচলে বাধা দেওয়ায় রোববার বেলা ১টা থেকে অভ্যন্তরীণ ১৫টি রুটে বাস ধর্মঘট ডাকে বরিশাল বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ইউনিয়ন।একই দিন রাত ৮টায় বরিশাল থেকে রাজধানীসহ দূরপাল্লার পরিবহন চলাচল বন্ধ করে দেয় ধর্মঘট আহ্বানকারীরা।আফতাব হোসেন বলেন, পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী মহাসড়কে ইজিবাইক, অটোরিকশা, আলফা, মাহেন্দ্রা চলাচল বন্ধ করেছে সরকার। কিন্তু ইজিবাইক চালকরা রোববার সকালে বরিশাল-আগৈলঝাড়া-পয়সারহাট রুটে বাস চলাচলে বাধা দেয়।বিষয়টি পুলিশকে জানানো হলেও এর কোনো সমাধান না হওয়ায় ধর্মঘট ডাকা হয় বলে জানান তিনি।তিনি বলেন, সোমবার বরিশাল-১ আসনের সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ এবং পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বাস চলাচলে কোনো বাধা দেওয়া হবে না এ আশ্বাস দেন।তাদের আশ্বাসের প্রেক্ষিতে ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানান বাস মালিক সমিতির এ সভাপতি।