সিলেট মহানগরের শিববাড়ীর জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলে’ দুই জঙ্গি সেনাবাহিনীর প্যারা কমান্ডো অভিযান নিহত হওয়ার পরও আরও জীবিত জঙ্গি রয়েছে বলে জানিয়েছেন সেনা বাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। তিনি বলেন, ‘জঙ্গিরা ভেতরে সুইসাইডাল ভেস্ট পরে ও আগ্নেয়াস্ত্র দিয়ে প্যারা কমান্ডোর ওপর হামলার চেষ্টা করছে। তবে সেনা সদস্যরা কেউ আহত হননি।’ রবিবার বিকালে অভিযানের বিষয় সাংবাদিকদের অগ্রগতি জানানোর সময় তিনি এ তথ্য জানান।
ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান বলেন, ‘আমরা নিশ্চিত আমাদের অভিযানের সময় দুই জঙ্গি নিহত হয়েছে। তাদের একজন ঘটনার সময় সুইসাইডাল ভেস্ট বিস্ফোরণ ঘটায়। তবে আরও এক বা একাধিক জঙ্গি এখনও জীবিত রয়েছে বলে ধারণা করছি।’ তিনি বলেন, ‘আমরা রকেট লাঞ্চার দিয়ে ছিদ্র করে তারপর সেখান দিয়ে টিয়ারসেল ছোড়ার পর তাদের জন্য ভেতরে থাকা কঠিন হয়েছিল। এখন পর্যন্ত ২ জন জঙ্গি নিহত হয়েছে। দু’জনই পুরুষ সদস্য। অভিযান সার্বক্ষণিক চলতে থাকবে। রবিবার বিকেল সাড়ে ৫টার পর দ্বিতীয় দফা সংবাদ সম্মলনে এ তথ্য জানান।

সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে ফখরুল আহসান আরও বলেন, ‘আশা করেছিলাম আজ শেষ হবে, কিন্তু আজ শেষ হচ্ছে না। অভিযান সার্বক্ষণিক চলবে।’ তিনি বলেন, ‘এলাকাটা ঝুঁকিপূর্ণ হয়ে গেছে।’ তারা কোন গোষ্ঠীর জানা গেছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সেটা আমাদের বিষয় না, পরবর্তী সময়ে তদন্ত যারা করবেন, তারা বিষয়টি দেখবেন।’ ভেতরে কোনও নারী জঙ্গি আছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, ‘সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’ সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জঙ্গিরা ভবনের বিভিন্ন স্থানে আইইডি, বিস্ফোরক রেখেছে। আমরাও ফায়ার করেছি। এতে ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সতর্কতার সঙ্গে প্রবেশ করতে হয়েছে। জঙ্গিরা ধারণা করেছিল, আমরা ভবনের নিচ থেকে প্রবেশের চেষ্টা করব। সেভাবে তারা প্রস্তুতি নিয়েছিল। তবে আমরা ওপর থেকে প্রবেশ করেছি।’ তিনি আরও বলেন, ‘জঙ্গিরা প্রত্যেকেই ভেস্ট পরে আছে। তাদের কাছে ছোট আগ্নেয়াস্ত্রও আছে। তারা বিভিন্ন সময় জবাব দিচ্ছে।’

প্রসঙ্গত, সিলেটের দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ী এলাকায় আতিয়া মহল নামে পাঁচতলা একটি বাড়ির নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে বলে জানতে পারে পুলিশ। শুক্রবার সকাল ৮টার দিকে আতিয়া মহলের ভেতর থেকে বাইরের দিকে গ্রেনেড ছোড়া হয় বলে জানান স্থানীয়রা। এরপর ‘আতিয়া মহল’ঘিরে রাখে পুলিশ। জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনার জন্য শুক্রবারা বিকেলে সোয়াত টিম ও রাত সাড়ে ৭টার দিকে সেনাবাহিনীর প্যারা-কমান্ডো বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়।