উ. কোরিয়ায় গুপ্তচরবৃত্তির জন্য মার্কিন নাগরিকের কারাদন্ড

উত্তর কোরিয়া শুক্রবার গুপ্তচরবৃত্তির জন্য এক মার্কিন নাগরিককে ১০ বছরের কঠিন শ্রমের দন্ড দিয়েছে। দন্ডপ্রাপ্ত কিম ডং-চুল (৬২) এর জন্ম দক্ষিণ কোরিয়ায়। ১৯৮৭ সালে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করেন। তিনি গত অক্টোবরে উ. কোরিয়ায় গ্রেফতার হন। কিম গত মাসে পিয়ংইয়ংয়ে সাংবাদিকদের সামনে স্বীকার করেন যে দ. কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তারা তাকে ঘুষ দিয়েছিলেন। যুক্তরাষ্ট্র এর আগে উ. কোরিয়ার বিরুদ্ধে একটি কূটনৈতিক খেলার ক্রীড়নক হিসেবে মার্কিন নাগরিককে ব্যবহারের অভিযোগ করেছিল। আর পিয়ংইয়ং এ অভিযোগ অস্বীকার করেছিল।

গত মার্চে একটি হোটেল থেকে একটি প্রপাগন্ডা ব্যানার চুরি ও ‘রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধের’ অভিযোগে মার্কিন ছাত্র অট্টো ফ্রেডেরিক ওয়ার্মবিয়ারের ১৫ বছরের কারাদন্ড দেয়া হয়। উ. কোরিয়া এর আগে বলেছিল, কিমকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল রাজন থেকে আটক করা হয়। এ সময় তার কাছে সামরিক ও পারমাণবিক গোপন তথ্য সম্বলিত একটি ইউএসবি স্টিক ছিল। কিম বলেন, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা তাকে দ. কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করে দিয়েছিলেন। তিনি যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ায় বসবাস করতেন।

উ. কোরিয়ায় বিদেশি কয়েদিদের জনসম্মুখে স্বীকারোক্তিতে বাধ্য করা একটা নিয়মিত ঘটনা। কোরীয় উপদ্বীপে উত্তেজনার মধ্যে কিমের এ কারাদন্ড দেয়া হল। উ. কোরিয়ার সুপ্রিম কোর্ট এ কারাদন্ড দিয়েছে। উ. কোরিয়া গত জানুয়ারিতে তাদের চতুর্থ পারমাণবিক পরীক্ষার পর সম্প্রতি কয়েক দফা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।  পিয়ংইয়ং গত বৃহস্পতিবার দুটি মধ্য পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালায়। তবে এগুলো নিক্ষেপের পরপরই বিস্ফোরিত হয়। এতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরী বৈঠকে বসে। ধারণা করা হচ্ছে, উ. কোরিয়া শিগগিরই তাদের পঞ্চম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে।