এনএসজিতে প্রবেশে বাধা চীনকে দায়ী করলো ভারত

ভারত আঞ্চলিক শক্তি চীনের বিরুদ্ধে পরমাণু সরবরাহ গোষ্ঠীতে (এনএসজি) নয়াদিল্লীর অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাধা দেয়ার অভিযোগ করেছে। ভারতের সদস্য হওয়ার বিষয়টি নিয়ে গতকাল শুক্রবার দক্ষিণ কোরিয়ার সিউলে এনএসজি’র সদস্যদের বৈঠকেও কোনো সিদ্ধান্ত হয় নি। মূলত চীনের প্রবল বিরোধিতায় ৪৮ সদস্যের এ সংগঠনে ভারতের সদস্য পদ ঝুলে রইল।

ভারত ৪৮ সদস্যের পরমাণু সরবরাহ গোষ্ঠীর (এনএসজি) সদস্য হতে চায়। এনএসজি পারমাণবিক অস্ত্র বিস্তার করতে পারে এমন প্রযুক্তি বিনিময়ের বিরোধিতা করে।নয়াদিল্লী বিশ্বাস করে এনএসজিতে অন্তর্ভূক্ত হলে দেশটি স্বল্প মূল্যে পরিবেশবান্ধব জ্বালানি পাবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে সুফল আসবে।ভারতের সদস্যপদের ক্ষেত্রে সহায়তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বোঝানোর যে চেষ্টা করেছেন তাও কাজে আসেনি। বেইজিং তার বিরোধী অব¯’ানে অনঢ় রয়েছে।

পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষরকারী নয় ভারত, তাই তাকে সদস্য পদ দেওয়া যাবে না এই যুক্তি তুলে ধরেই চীন এই বিরোধিতা করছে। এ বিরোধিতায় চীনের সঙ্গে শামিল হয়েছে অন্তত ১০টি দেশ। যদিও ভারতের সদস্য পদের বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ, ফ্রান্সসহ বেশির ভাগ দেশের সমর্থন ছিল। তবে গতকালের বৈঠকে সুইজারল্যান্ড তাদের অবস্থান পরিবর্তন করে। এর আগে ভারতের প্রতি সমর্থন দিলেও শেষে তারা বিরোধীদের শিবিরে ভিড়ে যায়।