গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে (ডিআরসি) পুলিশের ৪০ কর্মকর্তার শিরচ্ছেদ  করেছে একটি মিলিশিয়া বাহিনী। দেশটির মধ্যাঞ্চলের কাসাই প্রদেশে পুলিশে বহরে চোরাগোপ্তা হামলা চালিয়ে ওই পুলিশ সদস্যদের জিম্মি করার পর তাদের শিরচ্ছেদ  করে কামবিনা সাপু নামে মিলিশিয়া গ্র“পটি।প্রাদেশিক পরিষদের সভাপতি ফ্রাঁসোয়া কালাম্বা সাংবাদিকদের জানান, মিলিশিয়ারা বহরটিতে থাকা পুলিশ সদস্যদের জিম্মির পর ছয়জনকে ছেড়ে দেয়, বাকিদের হত্যা করে।

সংবাদমাধ্যম জানায়, শিকাপা ও কানানাগা এলাকার মধ্যবর্তী অঞ্চলে টহল দেওয়ার দেয়ার সময় পুলিশ বহরটির হামলা চালানো হয়।এ ঘটনার তদন্ত চলছে বলে জানান কাসাইয়ের প্রাদেশিক গর্ভনর অ্যালেক্সিস এনকান্দে মাইওপোম্পা।নিরাপত্তা বাহিনীর হাতে কামবিনা সাপু গ্রুপের নেতা জিন পিয়েরে পান্ডি নিহত হওয়ার পর গত আগস্ট থেকে প্রদেশটিতে অস্থিরতা চলছে। তারপর থেকে মিলিশিয়া গ্র“পটি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।

সংবাদমাধ্যম জানায়, কামবিনা সাপু নেতা জিন পিয়েরে পান্ডিকে স্থানীয় প্রশাসনিক প্রধান ঘোষণা করে ওই এলাকা থেকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে সরিয়ে নেওয়ার দাবি করে মিলিশিয়া গোষ্ঠীটি। এর দুই মাসের মাথায় সাপু নেতাকে হত্যা করে নিরাপত্তা বাহিনী।জাতিসংঘ বলছে, পান্ডি নিহত হওয়ার পর সৃষ্ট অস্থিরতায় অন্তত ৪০০ জনের প্রাণহানি হয়েছে এবং ২ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছেন। কাসাইয়ে ১০টি গণকবর পাওয়া গেছে বলেও জানায় জাতিসংঘ। বিশ্ব সংস্থাটি বলছে, সপ্তাহ দু’এক আগে সেখানে জাতিসংঘের দুই বিশেষজ্ঞ তাদের চার সহকর্মীসহ অপহরণের শিকার হন। তারা এখনো নিখোঁজ রয়েছেন।এদিকে ডিআর কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলা মেয়াদ শেষ হলেও ক্ষমতা ছাড়েনি। এতে সেখানে রাজনৈতিক অস্থিরতা বাড়ছে। গেল বছরের শেষের দিকে সেখানে নির্বাচন হওয়ার কথা থাকলেও এখনো নির্বাচনের তারিখ নির্ধারণ হয়নি।