Migrant-md20150730105753

দৈনিকবার্তা-কক্সবাজার, ৩০ জুলাই: মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার হওয়া বাংলাদেশি হিসেবে শনাক্ত আরো ১৫৯ জনের দেশে ফেরা স্থগিত করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় কোমেন এর প্রভাবে উপকূলে ৭ নম্বর বিপদ সংকেত বহাল থাকায় দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিজিবি ১৭ ব্যাটালিয়ন অধিনায়ক। বৃহস্পতিবার চতুর্থ দফায় এসব অভিবাসন প্রত্যাশিকে দেশে ফেরত আনার কথা ছিল।

বিজিবির ১৭ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. রবিউল ইসলাম সকালে জানিয়েছেন, কক্সবাজার উপকূল জুড়ে দূর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করায় বাংলাদেশি হিসেবে শনাক্ত হওয়া আরো ১৫৯ জনকে দেশে ফেরত আনার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। তাদের আনতে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুম জিরো পয়েন্টে মিয়ানমারের অভ্যন্তরে নির্ধারিত পতাকা বৈঠক বাতিল করা হয়েছে। সুষ্ঠু আবহাওয়া সাপাক্ষে তাদের ফিরিয়ে আনার দিনক্ষণ আবার ঠিক করা হবে বলে উল্লেখ করেন তিনি।আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ন্যাশনাল প্রোগ্রাম অফিসার আসিফ মুনীর জানিয়েছেন, চতুর্থ দফায় ফিরিয়ে আনতে বাংলাদেশি বলে সনাক্ত করা ১৫৯ জনের মধ্যে দেশের ১০ জেলার বাসিন্দা রয়েছেন। তাদের মধ্যে ১৬ জন অপ্রাপ্ত বয়ষ্ক।

উল্লেখ্য, গত ২১ মে মিয়ানমারের জলসীমা থেকে সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া ২০৮ জন এবং ২৯ মে আরো ৭২৭ জন অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করে দেশটির নৌ-বাহিনী। যার মধ্যে ৮ জুন, ১৯ জুন ও ২২ জুলাই তিন দফায় দেশে ফেরত আনা হয় ৩৪২ জনকে।