26-07-16-DMP Commissioner_Press Briefing-9

কল্যাণপুরের জাহাজ বিল্ডিংয়ে অপারেশন স্টর্ম-২৬ নামের অভিযান শেষে মঙ্গলবার দুপুরে ৪টি আগ্নেয়াস্ত্র, ২২ রাউন্ড গুলি, ২৩টি গ্রেনেড ও ৫ কেজি বিস্ফোরক উদ্ধার করেছে যৌথবাহিনী। এর মধ্যে ভবনটির ৫ম তলায় কথিত জঙ্গি আস্তানা থেকে ৩টি পিস্তল এবং এর পাশের ভবনের ছাদ থেকে আরেকটি অস্ত্র উদ্ধার করা হয়।

পুলিশের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।পুলিশ জানিয়েছে, ওই অভিযানের সময় ভবনটির ৫ম তলা থেকে দু’জন যুবক লাফ দিয়ে পালানোর চেষ্টা করে। এরমধ্যে হাসান নামে একজনকে আটক করা সম্ভব হলেও অপরজন পাশের বাসার ছাদে লাফিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়। ছাদে পাওয়া আগ্নেয়াস্ত্রটি তার কাছেই ছিল বলে আইন-শৃঙ্খলা বাহিনী ধারণা করছে। এদিকে, এ ঘটনায় ১১টি তাজা গ্রেনেড উদ্ধার হয়েছে। এ ছাড়াও ১২টি গ্রেনেড নিষ্ক্রিয় করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে আরও কিছু জিহাদি বই, কালো পোশাক, কালো পতাকা ও আরবি ভাষায় লেখা ব্যানার উদ্ধার করেছে যৌথবাহিনী।

উল্লেখ্য, জঙ্গি আস্তানা সন্দেহে রাজধানীর কল্যাণপুরে ৫ নম্বর রোডের ৫ তলা ভবনটি সোমবার গভীর রাতে ঘিরে ফেলে পুলিশ। এরপর ওই ভবনের ৫ম তলার একটি ফ্ল্যাটে অভিযান চালানোর চেষ্টা করলে জঙ্গিদের সঙ্গে পুলিশের গুলি বিনিময় হয়। পরে মঙ্গলবার ভোরে বিশেষ প্রশিক্ষপ্রাপ্ত সোয়াত বাহিনী এসে অপারেশন স্টর্ম-২৬ অভিযান পরিচালনা করলে ওই জঙ্গি আস্তানায় ৯ জঙ্গি গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এসময় হাসান নামে একজনকে আটক করা হয়।