hosi-konio

দৈনিকবার্তা-রংপুর, ০৯ অক্টোবর ২০১৫: রংপুরের কাউনিয়ায় দুর্বৃত্তের গুলিতে খুন হওয়া জাপানি নাগরিক হোসি কুনিওর লাশ রংপুরের মুন্সিপাড়া কবরস্থানে দাফন করা হবে। হোসি কুনিও মুসলমিম ধর্ম গ্রহন করায় লাশ গ্রহন করতে রাজি হনননি তার পরিবার। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে জাপানি দূতাবাস প্রতিনিধি দল।

এদিকে, জাপানি নাগরিক কুনিও হোশি হত্যায় জড়িত সন্দেহে শুক্রবার রাজশাহী শহর থেকে নাহিদ ও শাহরিয়ার নামের দুজনকে ধরে নিয়ে গেছে রংপুরের পুলিশ।সকাল ১০টার দিকে রাজশাহী পুলিশের সহায়তায় রংপুরের পুলিশ এসে তাঁদের ধরে নিয়ে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার সুশান্ত চন্দ্র রায় সন্দেহভাজন ওই দুই ব্যক্তি একটি বেসরকারি ব্যাংকে কাজ করেন বলে জানা গেছে। তবে পুলিশ এ বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি।

বৃহস্পতিবার বিকেলে রংপুর সিটি করপোরেশনের মেয়র সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু সাংবাদিকদের বলেন, কুনিও মুসলিম হওয়ায় লাশ নিতে রাজি হননি তার পরিবার। সেইজন্য রংপুরেই দাফন করা হবে জাপানি নাগরিক হোসি কুনিওকে। তাকে জাপান দূতাবাস থেকে ই- মেইল বার্তায় এ তথ্য জানানো হয়েছে বলে জানান। আগামীকাল শুক্রবার দাফন করা হবে হোসি কুনিওর লাশ। মেয়র বলেন, বৃহস্পতিবার বেলা ১ টার দিকে জাপান দূতাবাস থেকে ফাস্ট সেক্রেটারী আমাকে ফোন করে বলেছেন। তবে রংপুরে হোসি কুনিওর দাফন সম্পন্ন করতে যা করা দরকার তার সকল প্রকার সহায়তা দিবে দূতাবাস কর্তৃপক্ষ। হোসি কুনিও রংপুরের মুন্সিপাড়ায় জাকারিয়া বালার বাড়িতে থাকতেন। সেখানকার স্থানীয়রা জানান, হোসি কুনিও মুসলমান হয়েছিলেন গত ২৭ রমজান। আর মুসলমান করেছেন রংপুর মহানগরীর মুন্সিপাড়া কাদেরিয়া জামে মসজিদে ইমাম সিদ্দিক হোসেন।

মুসলমান হওয়ার পর তার নাম রাখা হয়েছিল গোলাম কিবরিয়া। এবারের কোরবানীর ঈদ তিনি মুন্সিপাড়া ঈদগাহ মাঠে নামাজও আদায় করেছেন। এদিকে হোসি কুনিওর মুসলমান হওয়ার প্রমান হিসাবে মুন্সিপাড়া কাদেরীয়া মসজিদের মুয়াজ্জিম অঙ্গীকার নামা দাখিল করেছেন। যার ফলে হোসি কুনিওকে মুসলমান হিসাবে দাফন করতে কোন বাঁধা নেই। প্রসঙ্গত, গত ৩ অক্টোবর সকালে রংপুরের কাউনিয়ার আলুটারি গ্রামে নিজ কৃষি ফার্মের কাছে দুর্বৃত্তরা গুলি করে হত্যা করে ৬৬ বছর বয়সী এই জাপানি নাগরিক হোশি কুনিওকে। কুনিও এক বছরের ভিসা নিয়ে চার মাস আগে রংপুরে আসেন। এখানে তার পূর্ব পরিচিত জাকারিয়া বালার মুন্সিপাড়াস্থ বাসায় ভাড়া থাকতেন জানিয়েছে পুলিশ। জাকারিয়ার শ্যালক হীরাকে সঙ্গে নিয়ে রংপুর নগরী থেকে আট কিলোমিটার দূরে কাউনিয়ার আলুটারিতে দেড় একর জমিতে বিভিন্ন প্রজাতির উন্নত জাতের ঘাসের চাষ শুরু করেছিলেন। হোসি কুনিওর লাশ ময়না তদন্ত শেষে বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হিম ঘরে রাখা হয়েছে।