জি-৭ সম্মেলনের আগে জাপানে জড়ো হচ্ছেন বিশ্ব নেতৃবৃন্দ

গ্র“প অব সেভেন (জি-৭) সম্মেলনের আগে বুধবার জাপানে বিশ্ব নেতৃবৃন্দ জড়ো হতে শুরু করেছেন। এবারের সম্মেলনে নিস্তেজ বৈশ্বিক অর্থনীতির বিষয় প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

টোকিও’র ৩শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পার্বত্য ও জনবসতিপূর্ণ এলাকা লি শিমায় যাবেন নেতারা। এ উপলক্ষে এ অঞ্চলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিভিন্ন ট্রেন স্টেশন ও ফেরি টার্মিনালে কয়েক হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং দুই দিনের বৈঠক চলাকালে সাধারণত শান্ত থাকা বিভিন্ন সড়কে সরাসরি যান চলাচল করবে।

জাপানের রাজধানী ও সম্মেলন স্থলের আশপাশের এলাকাগুলোতে ট্রেন ও পাতাল ট্রেনের স্টেশনগুলোতে ময়লার ডাস্টবিন সরিয়ে নেয়া হয়েছে কিংবা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া এসব এলাকায় মুদ্রা দিয়ে ব্যবহৃত লকারগুলোও বন্ধ করে দেয়া হয়েছে।কর্তৃপক্ষ বলেছে, থিয়েটার ও স্টেডিয়ামের মত স্থানগুলোতে তীক্ষ দৃষ্টি রাখা হবে। বুধবার বিকেলের দিকে ব্রিটেনের ডেভিড ক্যামেরন এসে পৗঁছাতে পারেন। তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে একান্ত বৈঠক করবেন।আবে বুধবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথেও বৈঠক করতে পারেন।ফ্রান্সের ফ্রাঁসোয়া ওলাঁদ ও জার্মানীর অ্যাঙ্গেলা মার্কেল বৃহস্পতিবার সকালে এসে পৌঁছাবেন বলে ধারণা করা হচ্ছে। সম্মেলনে ইতালির মাত্তো রেনজি ও কানাডার জাস্টিন ট্রুড়োও যোগ দেবেন।