??????????

দৈনিকবার্তা-পাবনা, ২৬ এপ্রিল: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনার সন্দ্বিপ মিত্র বলেছেন, ধর্মান্ধকরণ ভারত সরকারের কোন কর্মসূচী নয়। জোরপূর্বক ও প্রভাব খাটিয়ে কোন গোষ্ঠি বা সম্প্রদায় যদি ধর্মান্ধ করতে বাধ্য করে, সেটা সংবিধান পরিপন্থী। ইতোমধ্যে ভারত সরকার এটি কঠোর হস্তে দমনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে এবং এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। রোববার দুপুর ১২ টায় পাবনা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে সভাঢ দেশবরেণ্য সাংবাদিক ও কলামিষ্ট রণেশ মৈত্রের এক প্রশ্নের জবাবে সহকারি হাই কমিশনার উপরোক্ত কথা বলেন।

সহকারি হাই কমিশনার সন্দ্বিপ মিত্র বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক অতিমধুর। পরস্পর সৌহার্দপূর্ণ সম্পর্কের জন্যেই ভিসা প্রক্রিয়া সহজ থেকে আরও সহজতর করেছে। ডেট নিতে আর বিড়ম্বণায় পড়তে হচ্ছে না। ট্যুরিষ্ট ভিসার পাশাপাশি অন্যান্য ভিসার ক্ষেত্রেও শুধুমাত্র আবেদনের পর পরীক্ষা নিরীক্ষার পরই প্রদান করা হচ্ছে। সীমান্তে বিএসএফ কর্তৃক নির্বিচারে বাংলাদেশী হত্যা সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সহকারি এই হাই কমিশনার বলেন, যে কোন মৃত্যু দুঃখের। সীমান্তে গুলি চলছে, মানুষ মরছে-কথাটা সত্য। তিনি বলেন, সব সময় মানুষ মরছে না, আইন ভঙ্গের কারণেই হয়তো এই মৃত্যুর ঘটনা ঘটছে। বিএসএফ’র উপর মাঝে মধ্যেই আক্রমণ হয়ে থাকে এমন দাবী করে তিনি বলেন, সরকারি ভাবেই এই বাহিনীকে টিকে থাকতে এবং আত্মরক্ষায় কিছুটা নির্দেশনা দেয়া আছে।

ভারত-বাংলাদেশের পানি চুক্তির বিষয়ে তিনি বলেন, বিষয়টি পুরোপুরি আমার এখতিয়ারের বাইরে। তারপরও এই সৌহার্দপূর্ণ সম্পর্কে ভারত সরকার সবসময় বাংলাদেশের প্রতি আন্তরিক। আর একটু দেরিতে হলেও ভালো কিছু নিতে ক্ষতি নেই বলে মন্তব্য করেন তিনি। পাবনা প্রেসক্লাবের সাহিত্য সাংস্কৃতিক সম্পাদক সৈকত আফরোজ আছাদের সঞ্চালনায় মতবিনিময়ে দেশ বরেণ্য সাংবাদিক ও লেখক রণেম মৈত্র, পাবনা প্রেসক্লাব সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারণ সম্পাদক আহমেদ উল হক রানা বক্তব্য দেন। এ সময় বিভিন্ন স্থানীয়, আঞ্চলিক ও জাতীয় পত্রিকা এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও অনলাইনের গণমাধ্যম কর্মিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারি হাইকমিশনার সদ্বিপ মিত্র পাবনার এই সফরে রাধাগোবিন্দ মন্দির, জয়কালীবাড়ী মন্দির, প্রয়াত মহানায়িকা সুচিত্রা সেনের পৈত্রিক বসতভিটা ও অনুকুল ঠাকুরের আশ্রম পরিদর্শণ করেন। এছাড়াও তিনি পাবনা প্রেস ক্লাব, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি এবং সার্কিট হাউসে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাত করেন।