The Chair of the European Parliament Delegation to South Asia

দৈনিকবার্তা-ঢাকা, ১২ ফেব্রুয়ারি ২০১৬: বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনকালীন সরকার কাঠামো নিয়ে সব দলের সর্বসম্মত সিদ্ধান্ত প্রয়োজন বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার বিকাল সাড়ে ৪টায় হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে সফররত ইইউ পার্লামেন্টের দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারপারসন জ্যঁ ল্যামবার্ট একথা বলেছেন। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত ড. পিয়েরে মায়াদুন।

আগামীতে অংশগ্রহণমূলক অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য রাজনৈতিক দলগুলোকে গ্রহণযোগ্য পদ্ধতি খুঁজে বের করার আহবান জানান বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের (ইপি) দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির প্রধান জিন ল্যাম্বার্ট।ব্লগার হত্যাসহ এদেশের মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে জিন ল্যাম্বার্ট বলেন, প্রতিটি হত্যার সুষ্ঠু ও সম্পূর্ণ তদন্ত হওয়া উচিত।এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাতের অভিজ্ঞতা তুলে ধরেন।এছাড়া, বিভিন্ন রাজনীতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হয়েছে বলেও জানান ল্যাম্বার্ট।

তিনি বলেন, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনকালীন সরকার কাঠামো নিয়ে সব দলের সর্বসম্মত সিদ্ধান্ত প্রয়োজন। তবে এ বিষয়ে কোনো পরামর্শ দেবে না ইইউ।পাশাপাশি আগামী নির্বাচনে সর্বাধিক দলের অংশগ্রহণের পরিবেশ সরকারকেই নিশ্চিত করতে হবে বলেও মন্তব্য করেন জ্যঁ ল্যামবার্ট।তিনি বলেন, আগামী সবগুলো নির্বাচন অংশগ্রহণমূলক হতে হবে এবং এসব নির্বাচনে জনগণের আস্থা থাকতে হবে।এছাড়া বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, গণমাধ্যমের স্বাধীনতা এবং ব্লগার হত্যার বিষয়ে ইইউ উদ্বিগ্ন বলেও জানান ইইউ পার্লামেন্টের দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান।প্রসঙ্গত, ইইউ পার্লামেন্ট সদস্য ও দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারপারসন জ্যঁ ল্যামবার্টের নেতৃত্বে বুধবার চারদিনের সফরে ঢাকা আসে চার সদস্যের একটি প্রতিনিধিদল।

পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও সব দলের অংশগ্রহণ নিশ্চিতের লক্ষ্যে এখনই একটি গ্রহণযোগ্য নির্বাচনী পন্থা (ম্যাকানিজম) বের করার তাগিদ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বকালে হোটেল সোনারগাঁওয়ে ঢাকা সফররত ইরোপিয়ান পার্লামেন্টের প্রতিনিধি দল তাদের সমাপনী সংবাদ সম্মেলনে এ তাগিদ দেন। ইউরোপিয়ান পার্লামেন্টের এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জে ল্যামবার্ডের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল গত বুধবার থেকে বাংলাদেশ সফরে রয়েছে। সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানসহ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। সংবাদ সম্মেলনে সফরের বিস্তারিত তুলে ধরেন প্রতিনিধি দলের প্রধান। সেখানে তিনি বলেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকার, শ্রমমানের অগ্রগতি, ব্লগার ও মুক্তমনা লেখকদের নিরাপত্তা, ইউরোপের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য, বৈশ্বিক সন্ত্রসাবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে তারা আলোচনা করেছেন। তারা তাদের উদ্বেগের বিষয়গুলো সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনায় তুলে ধরেছেন বলে জানিয়েছেন।