চট্টগ্রাম সিটি করপোরেশনেরসিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘কর্মক্ষেত্রে সততা, আন্তরিকতা ও নিষ্ঠা থাকলে অনিয়ম ও দুর্নীতি থাকতে পারে না। প্রকৌশলীদের সম্মতি না থাকলে ঠিকাদার অনিয়ম ও নিম্নমানের কাজ করার সাহস কখনো পাবে না।’ সোমবার (২৭ জুন) চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগের সমন্বয় সভায় মেয়র এসব কথা বলেন। আন্দরকিল্লার নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

মেয়র বলেন, দায়িত্ব পালনে গাফিলতি ও সরকারি কাজকে অবহেলা করার মানসিকতা পরিহার করে দায়িত্বকে সেবার মনোভাবে পালন করতে হবে। জীবনযাত্রা একজন চাকরিজীবীর নিয়মেই পরিচালনা করতে হবে। চেইন অব কমান্ড এবং একে অপরের পরিপূরক এ বিষয়টি মনে রেখে যার যার দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করতে হবে। তবেই নগরবাসীকে সেবা শতভাগ দেওয়া সম্ভব হবে।

প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদের সভাপতিত্বে সভায় তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোছাইন, নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা, আবু ছালেহ, কামরুল ইসলাম হ সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলীরা উপস্থিত ছিলেন। মেয়র বলেন, নাগরিক সেবার ৮০ ভাগই প্রকৌশল বিভাগের ওপর নির্ভর করে। ২০১৬-১৭ অর্থবছর থেকে পরিকল্পিত নগরায়নের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

তিনি সব উন্নয়নকাজের দীর্ঘস্থায়ী টেকসইয়ের ওপর জোর দিয়ে বলেন, নালা-নর্দমা, সড়ক, লেন, বাইলেন সব কিছুই পরিকল্পিত ও টেকসই হতে হবে। ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯ এ তিন অর্থবছরের মধ্যে নগরীকে শতভাগ আলোকায়নসহ সড়ক, লেন-বাইলেনের উন্নয়ন করতে হবে। নগরে বসবাস অথচ কাঁচা রাস্তায় চলাচল- তা হতে পারে না। নগরীর কোথাও কাঁচা, অর্ধপাকা রাস্তা থাকতে পারবে না।