A Bangladesh’s ground staff member walks with an umbrella during rain on the field to check rain covers during the second day of the second cricket test match between Bangladesh and South Africa in Dhaka, Bangladesh, Friday, July 31, 2015. (AP Photo/ A.M. Ahad)

দৈনিকবার্তা-ঢাকা, ০৩ আগস্ট ২০১৫: টানা বৃষ্টিতে ঢাকা টেস্টের গত তিন দিনের খেলা পরিত্যক্ত হয়েছিলো। কিন্তু পঞ্চম ও শেষ দিনের সকাল থেকেই সূর্যের আলো অনেক বেশি। তারপরও সূর্যের আলোতেই ঢাকা টেস্টের পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত ঘোষনা করেন ম্যাচ অফিসিয়ালরা। কারণ টানা তিন দিনের বৃষ্টিতে মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়ে। ফলে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় টেস্টও বৃষ্টির কারণে ড্র’তেই শেষ হলো। সেই সাথে সিরিজও শেষ হলো অমিমাংসিতভাবে। বৃষ্টির কারণে চট্টগ্রামের প্রথম টেস্টও ড্র হয়েছিলো।প্রথম দিন ঢাকা টেস্টে ৮৮ দশমিক ১ বল খেলা হলেও, পরের তিন দিন ভেসে যায় বৃষ্টিতে। মাঠে ব্যাট-বলের লড়াই ছাড়াই বৃষ্টির কারনে পরিত্যক্ত হয় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিনের খেলা। তবে পঞ্চম দিনের সকাল থেকে আকাশে সূর্যের আলো ছিলো চোখে পড়ার মত। কিন্তু সূর্যের এমন দাপটের পরও পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করে দেন ম্যাচ অফিসিয়ালরা। কারণ গেল তিন দিনের বৃষ্টিতে মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়েছে। মাঠের বেশ কিছু জায়গায় পানি জমে গেছে। ফলে বাধ্য হয়েই পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে চট্টগ্রামের মত বৃষ্টির কারণে ঢাকা টেস্টেও ড্র’র স্বাদ নেয়। সেই সাথে সিরিজও স্বাদ নেয় ড্র’র। তবে দু’টেস্টেই আক্ষরিক অর্থে জয় পেয়েছে বৃষ্টি। এ ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। আর সিরিজ সেরার পুরস্কার পান দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন।

বৃষ্টির কারণে টেস্ট সিরিজ ড্র হলেও, দুই ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। আর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ। প্রথম দিন খেলা হলেও, ঢাকা টেস্টের পরের তিন দিন বৃষ্টির কারণে খেলা পন্ড হয়। তবে পঞ্চম দিনে খেলা মাঠে গড়ানোর সুর্বন সুযোগ ছিলো। কারণ দিনের শুরু থেকেই আকাশে রোদের হাসি ছিলো। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে দিনের শুরুতেই বাংলাদেশের-দক্ষিণ আফ্রিকার সিরিজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করে দেন ম্যাচ কর্মকর্তারা। ফলে ড্র হয়ে যায় দ্বিতীয় টেস্ট ও সিরিজ। কিন্তু পঞ্চম দিনের খেলা না শুরু করে পরিত্যক্ত ঘোষণা করার সিদ্ধান্ত ম্যাচ অফিসিয়ালরা নিজেরাই নিয়েছিলেন বলে জানালেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম।দ্বিতীয় টেস্টের প্রথম দিন বেশিরভাগ সময় খেলা হলেও, দ্বিতীয় থেকে চতুর্থ দিন পর্যন্ত মাঠেই নামতে পারেননি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়। কারণ এই তিন দিন পুরো আকাশই ছিলো মেঘলা, অঝোড়ধারায় ঝড়েছে বৃষ্টি। তাই ভেসে যায় টেস্টের তিন দিন। আর সেখানেই নিশ্চিত হয়ে যায় ম্যাচটি ড্র হচ্ছে।

এদিকে, টুয়েন্টি টুয়েন্টি সিরিজ জিততে পারলেও, বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হেরে বসে দক্ষিণ আফ্রিকা। আর বৃষ্টির কারণে দুই ম্যাচের টেস্ট সিরিজ হয়েছে ড্র। তারপরও দু’টেস্টে ভালো অবস্থায় ছিলো বাংলাদেশই।তাই বাংলাদেশ দলের প্রশংসা করলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা, ‘আন্তর্জাতিক অঙ্গনে বর্তমান সময় দারুণ কাটছে বাংলাদেশের। গেল এক বছর ধরে ভালো ক্রিকেটও খেলছে দলটি। দলের অনেক ভালো খেলোয়াড় আছে। প্রতিভাবান খেলোয়াড়রা ভালো পারফর্ম করছে। ভবিষ্যতে ভালো করবে দলটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করার মানসিকতা দেখাবে এবং ভালো ফল করবে তারা।বাংলাদেশকে কথা বলার পাশাপাশি নিজের দল নিয়েও কথা বলেছেন আমলা, এই সফরে আমাদের দলে নতুন নতুন খেলোয়াড় ছিলো। এই সফর থেকে তারা অনেক অভিজ্ঞতা অর্জন করেছে। এই অভিজ্ঞতা আগামীতে তাদের কাছে লাগবে।