740-thumbnail

দৈনিকবার্তা-গাজীপুর, ৩০ মার্চ: বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) অধীনে ২০১৩ সালের এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল গ্রেডিং পদ্ধতিতে সোমবার প্রকাশ করা হয়েছে। এইচ.এস.সি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় মোট ১ লাখ ৪৩ হাজার ৮১৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ২য় বর্ষে মোট ৫৩ হাজার ৬০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট ৩৭ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। পাশের হার ৭০ দশমিক ০৪ ভাগ।

কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে দু’জন ‘এ’+, ৩৬৮ জন ‘এ,‘ ২,৫৬২ জন ‘এÑ’ , ৭,৯০৭ জন ‘বি’, ২০,৭৪৭ জন ‘সি’ এবং ৫,৯৬০ জন ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১৯ হাজার ৫২ জন পুরুষ অর্থাৎ পুরুষের পাশের হার শতকরা ৬৭ দশমিক ২০ ভাগ এবং ১৮ হাজার ৪৯৪ জন মহিলা অর্থাৎ মহিলার পাশের হার শতকরা ৭৩ দশমিক ২৩ ভাগ। একই সঙ্গে ৯০ হাজার ২১৩ জন প্রথম বর্ষের শিক্ষার্থীর পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, গত ১৭ অক্টোবর পরীক্ষা শুরু হয়ে ৬ ডিসেম্বর এ পরীক্ষা শেষ হয়।

ফলাফল বাউবি’র সকল স্টাডি সেন্টারে পাওয়া যাবে। চূড়ান্তভাবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জিপিএ (এচঅ) নড়ঁ.ধপ.নফ এবং ১ম ও ২য় বর্ষের ফলাফল বীধস.নড়ঁ.বফঁ.নফ ঠিকানায় পাওয়া যাবে। এছাড়াও ঝগঝ এর মাধ্যমে চূড়ান্ত ফলাফল পাওয়ার জন্য নড়ঁ<ংঢ়ধপব>ংঃঁফবহঃ ওউ (১১ফরমরঃং রিঃযড়ঁঃ ধহু ংঢ়ধপব, ভড়ৎ বীধসঢ়ষব ১২০১১৮১১০০১) লিখে বাংলালিংক এ ২৭০০ এবং অন্যান্য অপারেটরে ২৭৭৭ এ পাঠাতে হবে। বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের যুগ্ম পরিচালক মোঃ আবুল কাসেম শিখদার সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।