nanok

দৈনিকবার্তা-ঢাকা, ২৯ জুলাই: দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমল থেকেই বিএনপি যুদ্ধাপরাধীদের আশ্রয়স্থল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।আর এ কারণেই সালাহউদ্দিন কাদেরের মতো একজন হিংস্র মানুষ বিএনপিতে আশ্রয় পায়।বুধবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বহাল রাখায় প্রতিক্রিয়া জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপি মুক্তিযুদ্ধ প্রিয় জনগণ থেকে অনেক আগেই বিচ্ছিন্ন হয়ে গেছে মন্তব্য করে জাহাঙ্গীর কবির নানক বলেন, স্পষ্ট ও দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, খালেদা-তারেক, বিএনপি-জামাত-শিবির যতোই সহিংসতা, নাশকতা, ষড়যন্ত্র, ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাক না কেন মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার বাংলার মাটিতে সম্পন্ন হবে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে সুপ্রিম কোর্ট বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন চৌধুরীর সর্বোচ্চ শাস্তি ফাঁসি দেয়ায় হয়েছে, এটা ঐতিহাসিক রায়।

নানক আরো বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় সুপ্রিম কোর্ট বহাল রাখায় জনগণের দীর্ঘ দিনের আশা পূরণ হয়েছে। ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। দেশের মানুষ দীর্ঘকাল এই রায়ের অপেক্ষা করেছিল। এতে মুক্তিযুদ্ধের সময় ৩০ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোনের আত্মা শান্তি পেয়েছে। একই সঙ্গে শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার সান্তনা ও স্বস্তি পাবে।

সাকা চৌধুরীর বিরুদ্ধে এ যুদ্ধাপরাধী মামলার সাক্ষী, তদন্ত কর্মকর্তা ও প্রসিকিউটরদের ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, গত ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ও ৫ জানুয়ারির নির্বাচনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতির কাছে যুদ্ধাপরাধীদের বিচার করবেন বলে যে প্রতিশ্র“তি দিয়েছিলেন তা বাস্তবায়ণের অগ্রগতি লাভ করলো।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা স্পষ্ট ও দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, খালেদা-তারেক, বিএনপি-জামায়াত, শিবির যতই সহিংসতা, নাশকতা ষড়যন্ত্র, ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাক না কেন মানবতাবিরোধী অপরাধীদের বিচার বাংলার মাটিতেই সম্পন্ন হবে।ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এপিজে আব্দুল কালামের আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন নানক। তার পবিত্র রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন,খালিদ মাহমুদ চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক ফরিদুর নাহার লাইলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাব্লিউ, উপ-দপ্তর সম্পাদক মৃনাল কান্তি দাস প্রমুখ।