যুব বিশ্বকাপে প্লেট চ্যাম্পিয়ন আফগানিস্তান

দৈনিকবার্তা-ঢাকা, ১২ ফেব্রুয়ারি ২০১৬: যুব বিশ্বকাপের প্লেট চ্যাম্পিয়ন হলো আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। শুক্রবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে প্লেট ফাইনালে জিম্বাবুয়ের যুবাদের তারা হারিয়েছে ৫ উইকেটের ব্যবধানে। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে করে ২১৬ রান। জবাবে ৫ উইকেট খুইয়ে অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান।২১৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সেঞ্চুরি করেছেন তারিক স্টানিকজাই। ১৪২ বলে ১০টি চার ও দুটি ছক্কায় ১০৬ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। এ ছাড়া আফগানদের হয়ে হাফ সেঞ্চুরি করেন রশিদ খান। ৫৫ রান করে তিনিও ছিলেন অপরাজিত।

দলীয় ১২৩ রানে ৫ উইকেট হারিয়ে ফেলা আফগানিস্তান পায়ের তলায় মাটি খুঁজে পায় ষষ্ঠ উইকেট জুটিতে। এই জুটিতে দলের স্কোরশিটে ৯৫ রান যোগ করে প্লেট ফাইনালে আফগানিস্তানকে জয় এনে দেন তারিক ও রশিদ। ৩৬ রান খরচায় ২ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার জেরিমি ইভিস।এর আগে টসে জিতে ব্যাট করতে নামা জিম্বাবুয়ের শুরুটা ছিল বাজে। দলের স্কোরশিটে ২ রান যোগ হতেই নেই দুই ওপেনার। একে একে বিদায় নেন শন স্নাইডার ও ব্রেন্ডন সিলি। দু’জনেই মাঠ ছেড়েছেন কোনো রান না করেই। দলীয় সর্বোচ্চ ৬৬ রানের ইনিংস খেলেন উইলিয়াম মাশিঙ্গে। আউট হওয়ার আগে ৯২ বলে পাঁচটি চারে করেন ৬৬ রান।

ফিফটি করেছেন রায়ান মারিও। জিম্বাবুয়ের এই উইকেটরক্ষক করেন ৪৯ বলে ৫৩ রান। এ ছাড়া ৩৮ রান করেন অ্যাডাম কেফি। আফগানিস্তানের পক্ষে সমান তিনটি করে উইকেট ঝুড়িতে জমা করেন মুসলিম মুসা ও জিয়া-উর-রহমান। ১০৬ রানের অসাধারণ এক ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন আফগান দলের তারিক স্টানিকজাই।