রমজান মাসে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা

পবিত্র রমজান মাসে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিসের সময়সূচি হবে সকাল নয়টা থেকে বেলা সাড়ে তিনটা।সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অফিসের এই সময় নির্ধারণ করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান। তিনি বলেন, এই অফিস সময়ের মধ্যে বেলা সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজের বিরতি থাকবে।চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের জুন মাসের প্রথম সপ্তাহে পবিত্র রমজান মাস শুরু হবে হবে। ব্যাংক-বিমা প্রতিষ্ঠান রমজান মাসে নিজেদের সুবিধা অনুযায়ী অফিস সূচি নির্ধারণ করে থাকে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, এবার রোজায় সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিসের সময় নির্ধারণ করা হয়েছে। বেলা সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত থাকবে জোহরের নামাজের বিরতি।এমনিতে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সরকারি অফিসের কার্যক্রম চললেও রোজার সময় ইফতারের কথা মাথায় রেখে কর্মীদের বাড়ি ফেরার সুবিধার জন্য সূচিতে পরিবর্তন আনা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার রোজার সূচি বৈঠকে উপস্থাপন করলে মন্ত্রিপরিষদ তাতে সম্মতি দেয় বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।তিনি বলেন, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান রোজার সময় ৯টা-সাড়ে ৩টা সূচিতে চলবে।আর সুপ্রিম কোর্ট, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলো নিজেদের সুবিধা অনুযায়ী অফিসসূচি ঠিক করে নেবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর জুন মাসের প্রথম সপ্তাহের শেষে রোজা শুরু হতে পারে।