পশুর হাট
সাড়ে ৩ লাখ পশু কোরবানীর টার্গেট করে দুই সিটি কর্পোরেশন (ডিসিসি) এলাকায় এবার রাজধানী ঢাকায় ২৩টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত বছরের চেয়ে এবার হাটের সংখ্যা ৯টি বেড়েছে। কোন প্রকার হয়রানি ও ভোগান্তি ছাড়াই নগরবাসী যাতে পছন্দমতো পশু কিনে কোরবানী করতে পারেন, সে জন্য সব ধরনের প্রস্তুতি কাজ এগিয়ে চলছে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা আজ বাসসকে এ তথ্য জানান। গতবারের চেয়ে রাজধানীর পশুর হাটে এবার ইজারা মূল্য বৃদ্ধি পাওয়ায় ঢাকার দুই সিটি কর্পোরেশনের রাজস্ব আয় প্রায় দ্বিগুণ হবে বলে সংশ্লিস্টরা মনে করছেন।

২৩টি হাটের মধ্যে এ পর্যন্ত ১৮টি হাটের ইজারা মূল্যের হিসাব অনুযায়ী দুই সিটি কর্পোরেশনের রাজস্ব আয় হচ্ছে প্রায় ১৪ কোটি ১ লাখ ৬৯ হাজার ৭৬৩ টাকা। গত বছর ১৪টি হাট থেকে রাজস্ব হয়েছিল প্রায় ৭ কোটি ৪২ লাখ ৫২ হাজার ৭৮৬ টাকা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৫টি হাটের ইজারা মূল্যের হিসাব সংশিষ্টরা জানাতে পারেননি।
সিটি কর্পোরেশন সূত্র জানায়, সরকারি হিসাবে এ বছর রাজধানীতে সম্ভাব্য পশু কোরবানির সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৪১০টি। গত বছর এ সংখ্যা ছিল ৩ লাখ ৪১ হাজার ৪১০টি। নগরবাসীর এ চাহিদা পূরণে এবার ঢাকার দুই সিটি কর্পোরেশন (ডিসিসি) মোট ২৩টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে একটি স্থায়ী ও ২২টি অস্থায়ী। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে হাট বসছে ৯টি ও দক্ষিণে ১৪টি।

২ লাখ ৬০ হাজার পশুর চাহিদায় এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) বসছে ১৪টি অস্থায়ী পশুর হাট। গত বছর এ হাটের সংখ্যা ছিল ১০টি। গত বছরের চেয়ে এ বছর এসব হাটের ইজারা দর বেড়েছে প্রায় দ্বিগুণ। কোন কোন ক্ষেত্রে তা তিনগুণও বেড়েছে। ডিএসসিসি এ বছর ১৪টি হাটে ইজারা মূল্য পাচ্ছে প্রায় ৮ কোটি ৫৪ লাখ ৬৯ হাজার ৭৬৩ টাকা। গত বছর ১০টি হাট থেকে পেয়েছিল ৪ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৯৯৯ টাকা।

এ বছর ওই ১০টি হাটে ইজারা পাচ্ছে ৫ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ১২৫ টাকা। এ বছর হাজারীবাগের জিগাতলা মাঠে পশুর হাটের ইজারা মূল্য দেয়া হয়েছে ৬৬ লাখ ১০ হাজার টাকা। গত বছর ছিল ৪৬ লাখ টাকা। লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠের ইজারা মূল্য উঠেছে ৯ লাখ ১৫ হাজার টাকা। গত বছর এই হাটের ইজার মূল্য ছিল ৮ লাখ ৩০ হাজার টাকা। খিলগাঁওয়ের মেরাদিয়া হাটের ইজারা মূল্য উঠেছে ৫১ লাখ ৩০ হাজার ৫শ’ টাকা। গতবার ছিল ৪০ লাখ ২০ হাজার টাকা। অন্যদিকে ধোলাইখালের সাদেক হোসেন খোকা খেলার মাঠের ইজারা মূল্য উঠেছে ১ কোটি ৫৫ লাখ ৫ হাজার টাকা। গত বছর ছিল ৫৮ লাখ ৫ হাজার টাকা। এ বছর প্রায় ৩ গুণ বেশি হাটের ইজারা মূল্য পাওয়া গেছে। উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠের হাটে ইজারা মূল্য উঠেছে ৭ লাখ ২০ হাজার টাকা। গতবার তা ছিল ৫ লাখ ৯০ হাজার টাকা।

ধুপখোলার ইস্ট এন্ড ক্লাব মাঠ হাটের ইজারা মূল্য উঠেছে ৯৩ লাখ টাকা। গতবার ছিল ৪৪ লাখ ৯৯৯ টাকা। গোপীবাগ বালুর মাঠ সংলগ্ন ব্রাদার্স ইউনিয়নের হাটটির ইজারা মূল্য উঠেছে ১ কোটি ৯৮ লাখ ৫২ হাজার ১২৫ টাকা। গত বছর ছিল মাত্র ২৬ লাখ ৩০ হাজার টাকা। কমলাপুর স্টেডিয়াম ও তার আশপাশের এলাকায় এ বছর নতুন হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি। এই হাটের ইজারা মূল্য উঠেছে ৩৮ লাখ ২০ হাজার ৯৩৮ টাকা। পোস্তগোলার শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গায় হাটের ইজারা মূল্য উঠেছে ১৫ লাখ ২০ হাজার টাকা। গতবার এই হাটের ইজারা মূল্য ছিল ১১ লাখ ১০ হাজার টাকা। লালবাগের প্রয়াত হাজি দেলোয়ার হোসেন খেলার মাঠের ইজারা মূল্য উঠেছে ১ কোটি ৬ লাখ টাকা। গতবার তা ছিল ১ কোটি ৯৫ লাখ টাকা। এই হাটটি ইজারায় পুনরায় দরপত্র আহ্বান করা হবে বলে ডিএসসিসির সম্পত্তি বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন। শ্যামপুর বালুর মাঠে নতুন হাটের ইজারা মূল্য উঠেছে ৪১ লাখ ৭শ’ টাকা। কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গায় হাটের ইজারা মূল্য উঠেছে ৫ লাখ ৫০ হাজার টাকা। গতবার এই হাটের ইজারা মূল্য ছিল ৪ লাখ টাকা। যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতরের ইজারা মূল্য উঠেছে ৭৫ লাখ টাকা।

১ লাখ ১ হাজার ৪১০টি পশুর চাহিদার বিপরীতে এ বছর ১টি স্থায়ীসহ মোট ৯টি হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাসসকে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মতিউর রহমান। ডিএনসিসির ৯ হাটের মধ্যে ৪টি হাটের ইজারা মূল্য উঠেছে ৫ কোটি ৪৭ লাখ টাকা। উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন খালি জায়গার হাটের এবার ইজারা মূল্য উঠেছে ১ কোটি ২৫ লাখ টাকা। গত বছর এই হাটের ইজারা মূল্য ছিল ১ কোটি ৯ লাখ টাকা। খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পে হাটের ইজারা মূল্য উঠেছে ২ কোটি ৪১ লাখ টাকা। গতবার এই হাটের দর ছিল ১ কোটি ৫১ লাখ ৫০ হাজার টাকা।

মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ ইস্টার্ন হাউজিংয়ে হাটের ইজারা মূল্য উঠেছে ৫১ লাখ টাকা। যা গতবার ছিল ৪৩ লাখ ১৬ হাজার ৭৮৬ টাকা। ভাষানটেক বেনারসি পল্লী মাঠ ও সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা মূল্য উঠেছে ১ কোটি ৬০ লাখ টাকা। ডিএনসিসি সূত্র জানায়, বাড্ডা পশুর হাট, আশিয়ান সিটি হাউজিং পশুর হাট ও ভাটারা এলাকায় আরও ৩টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগে এই তিনটি হাটের ইজারা দিত ঢাকা জেলা প্রশাসন।