ru

দৈনিকবার্তা-রংপুর, ২৬ মে: রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবীর কার্যালয়ে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বেরোবি উপাচার্যের সভাপতিত্বে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

এ সভায় বেরোবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করা গণিত বিভাগের সদ্য যোগদানকারী প্রভাষক ও ভর্তি কমিটির সদস্য ইসমাইল হোসেনের ছোট বোন ইহতেশামুন্নিসার প্রার্থীতা বাতিল করা হয়। সেই সাথে ইসমাইল হোসেনকে পরবর্তী ৫ বছর ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশন, প্রিন্টিং এবং প্যাকেজিং সংক্রান্ত সকল কাজ থেকে বিরত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখ্য, নিয়মানুযায়ী কোন শিক্ষকের নিকটাত্মীয় ভর্তি পরীক্ষার্থী হলে ভর্তি, প্রশ্নপত্র প্রণয়ন এবং মডারেশন কমিটিতে উক্ত শিক্ষকের থাকা যায় না।

কিন্তু এই নিয়ম লঙ্ঘন করে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান অনুষদের তথা ‘ডি’ ইউনিটের প্রশ্নপত্র প্রণয়ন এবং মডারেশন বোর্ডে ছিলেন প্রভাষক ইসমাইল হোসেন। এছাড়াও, এ বছর ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও অসদুপায় অবলম্বনকারীদের সাথে যে সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারির নামে অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়েছে বা বিভিন্ন সংবাদমাধ্যমে এসেছে তার বস্তুনিষ্ঠতা যাচাইয়ের জন্য ৩ সদস্য বিশিষ্ট একটি তথ্যানুসন্ধান কমিটি গঠিত হয়েছে।

কমিটির আহ্বায়ক হিসেবে গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান, সদস্য হিসেবে বাংলা বিভাগের সহকারি অধ্যাপক ড. নিত্য ঘোষ এবং সদস্য সচিব হিসেবে পরিসংখ্যান বিভাগের সহকারি অধ্যাপক ও সহকারি প্রক্টর সিরাজুদ্দৌলা দায়িত্ব পালন করবেন। এ ব্যাপারে বেরোবির ভারপ্রাপ্ত রেজিস্টার মোর্শেদুল আলম রনি বলেন,“কারও বিরুদ্ধে উত্থাপিত অনিয়মের অভিযোগ যথাযথভাবে প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।