শুক্রবার থেকে দু’দিনব্যাপী যাকাত ফেয়ার

আগামী শুক্রবার (২৭ মে) থেকে রাজধানীতে শুরু হচ্ছে দু’দিনব্যাপী চতুর্থ যাকাত ফেয়ার-২০১৬। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ ফেয়ার শেষ হবে শনিবার (২৮ মে)।বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মেলা আয়োজক প্রতিষ্ঠান সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের পক্ষ থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।যাকাত ফেয়ার অর্গানাইজিং কমিটির মেম্বার সেক্রেটারি ড. মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, আগামী ২৭ মে শুক্রবার সকাল ১০টায় যাকাত ফেয়ারের উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, মেলার দ্বিতীয় দিন শনিবার সকালে ‘সামাজিক নিরাপত্তা বিধানে সদাকা ও ওয়াক্কফের’ ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। বিকেলে ‘দারিদ্র্য বিমোচনে যাকাত’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। এতে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, সামাজকর্মী, ইসলামী চিন্তাবিদ ও নাগরিকরা অংশ নেবেন।ড. মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশের ৯০ শতাংশ মানুষ মুসলমান হওয়া সত্ত্বেও এখানে যাকাত আদায় ও বিতরণ সঠিকভাবে হচ্ছে না। ফলে দারিদ্র্য বিমোচনে যাকাতের গুরুত্ব ও সুফল দেশের মানুষের কাছে ও নীতি নির্ধারকদের কাছে প্রতিভাত হচ্ছে না।তিনি বলেন, যাকাতের শাড়ি-লুঙ্গি বিতরণে অনেক হতভাগ্য মানুষের মৃত্যুর খবরও অজানা নয়। ইসলামের বিধানে এভাবে যাকাত প্রদান সঠিক নয়। যাকাতের উদ্দেশ্য মানুষকে স্বাবলম্বী করা, পরমুখাপেক্ষী করা নয়। দারিদ্র্য বিমোচনে যাকাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার উদ্দেশ্যে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট কাজ করছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান নিয়াজ রহিম, জেনারেল ম্যানেজার খন্দকার যাকারিয়া আহমেদও উপস্থিত ছিলেন।