Russian Foreign Minister Sergey Lavrov(L) and US Secretary of State John Kerryসিরিয়ায় একটি নতুন অস্ত্রবিরতির জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে চূড়ান্ত চুক্তিতে এখনও পৌঁছাতে পারেনি। শুক্রবার লেক জেনেভার তীরে একটি বিলাসবহুল হোটেলে ম্যারাথন আলোচনার পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ এ কথা বলেন। কেরি বলেন, ‘আজ আমি বলতে পারি আরো বৈরিতা হ্রাসের পথে আমরা সঠিকভাবে এগোচ্ছি।’ তিনি বলেন, অস্ত্রবিরতির অনেক প্রতিবন্ধকতার ব্যাপারে আমরা একমত হয়েছি। তবে কয়েকটি বিষয় এখনও সমাধান হয়নি।

কেরির মত লাভরভও বলেন, সহিংসতা বন্ধে ‘খুবই গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপের’ ব্যাপারে সমঝোতা হয়েছে। সিরিয়ায় যুদ্ধ বন্ধে বা জাতিসংঘের মধ্যস্থতায় নতুন করে শান্তি আলোচনার সুনির্দিষ্ট ঘোষণার বিষয়ে আশার আলো দেখা যাচ্ছে। কেরি বলেন, একটি চুক্তির আশায় যে সমস্ত বিষয় নিয়ে এখনও সমাধানে পৌঁছানো যায়নি সেগুলো নিয়ে আলোচনার জন্য আগামী দিনগুলোতে জেনেভায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিশেষজ্ঞগণ নিয়মিত বৈঠক করবেন। চলতি বছরের শুরুতেও একটি অস্ত্রবিরতি হয়েছিল। তবে এ অস্ত্রবিরতি ভেঙে গেছে। এ ব্যাপারে কেরি স্বীকার করেন, চুক্তির লংঘন একটি রীতি হয়ে গেছে।

কেরি ও লাভরভ প্রায় ১২ ঘন্টা ধরে বৈঠক করেন এবং সিরিয়ায় জাতিসংঘ দূত স্টেফান ডি মিসতুরা কিছুক্ষণের জন্য বৈঠকে যোগ দেন। কেরি ও লাভরভ উভয়ে সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধানের জন্য নতুন করে আলোচনার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।