শফিক রেহমান রিমান্ড শেষে কারাগারে

গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি সাংবাদিক শফিক রেহমানের সাথে শনিবার তার স্ত্রী তালেয়া রেহমান এবং তার এক আইনজীবীসহ তিনজন দেখা করেছেন। এসময় তিনি তাদের সাথে মামলা ও তার স্বাস্থ্য বিষয়াদি নিয়ে কথা বলেছেন। শফিক রেহমান হাসপাতালে গিয়ে থেকে চিকিৎসা নিতে ভয় পান এবং পছন্দও করেন না। কারাগারে থেকেই তিনি চিকিৎসা নিতে চান বলে জানিয়েছেন তার স্ত্রী।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার মো. নাশির আহমেদ জানান, এ কারাগারে বন্দি শফিক রেহমানের সঙ্গে তার স্ত্রী তালেয়া রেহমান, আইনজীবী মো. আসাদুজ্জামান ও কাজিন ওনাসিস এ খোদা দেখা করেছেন। তারা বেলা ১১টার দিকে সাক্ষাত করেন এবং প্রায় আধাঘন্টা সময় কাটান। এসময় তিনি আইনজীবীর সাথে মামলা ও আপীল করা নিয়ে কথা বলেছেন।

তালেয়া জানান, শফিক রেহমান ডায়াবেটিস ও হৃদরোগসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছেন। তার হার্টে একটি রিং পড়ানো আছে। মে মাসে তার রিং চেক করার জন্য ইংল্যান্ডে যাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তিনি গ্রেপ্তার হন। তিনি বর্তমানে শারীরিক দূর্বলতায় ভুগছেন।

তালেয়া রেহমান আরো জানান, অনেকে কারাগার থেকে হাসপাতালে থেকে চিকিৎসা নিতে পছন্দ করলেও তিনি হাসপাতালে গিয়ে থেকে চিকিৎসা নিতে ভয় পান এবং পছন্দও করেন না। কারাগারে থেকেই তিনি চিকিৎসা নিতে চান।

গত ১৬এপ্রিল ঢাকার ইস্কাটনের নিজ বাসা থেকে গ্রেপ্তার হন সাংবাদিক শফিক রেহমান। প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যার পরিকল্পনার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার হয়ে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরিত করা হয়।

শফিক রেহমানের জামিন আবেদন গত ৭জুন উচ্চ আদালতে খারিজ হলে ১৬জুন ওই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করেন তিনি। পরে ১৭ জুলাই উচ্চ আদালত জামিন না দিয়ে শফিক রেহমানকে তিন সপ্তাহ এবং রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে আপিলের সার সংক্ষেপ জমা দিতে বলেন। এছাড়া আদালত শফিক রেহমানকে প্রয়োজনীয় ও যথাযথ স্বাস্থ্যসেবা দেয়ার নির্দেশ দিয়েছেন কারা কর্তৃপক্ষকে এবং প্রয়োজনে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিতে বলেছেন।

কারাবন্দি শফিক রেহমান বিভিন্ন লেখকের লেখা অনুবাদ করে সময় কাটাচ্ছেন। একই কারাগারে আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানও বন্দি রয়েছেন বলে কারাগারের একটি সূত্র জানিয়েছে।

মোস্তাফিজুর রহমান টিটু / স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥