image_69875_0

দৈনিকবার্তা-ঢাকা, ২৬ মে: আগামী ৫ এবং ৬ জুন ২০১৫ ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘তির্যক নাট্যমেলা’ আয়োজনের মাধ্যমে চট্টগ্রামের তির্যক নাট্যদলের ৪০ বছর পূর্তিতে বছরব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হবে। এই নাট্যায়োজনে থাকবে তির্যকের ৪০ বছরের নাট্য-স্মারক প্রদর্শনী, আলোচনা, সম্মাননা জ্ঞাপন, প্রতিদিন মুক্তমঞ্চে বিকেল পাঁচটায় চট্টগ্রামের লোকগান পরিবেশনা এবং প্রতিদিন সন্ধ্যে ৭টায় পরিবেশিত হবে আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যকের ২টি মঞ্চনাটক: ৫ জুন শুক্রবার, সোফোক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’ এবং ৬ জুন শনিবার, রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘রক্তকরবী’।

৫ জুন শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় নাট্যমেলা উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী ও নাট্যজন আসাদুজ্জামান নূর এমপি। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের নব নির্বাচিত মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন। এছাড়া তির্যকের ৪০ বছরের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ৬ জুন শনিবার বিকেল সাড়ে পাঁচটায় বাংলাদেশের নাট্য ও সংস্কৃতি অঙ্গনের বরেণ্য চার নাট্যজন- রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ ও নাসির উদ্দিন ইউসুফকে এ নাট্যমেলায় সম্মাননা জ্ঞাপন করা হবে।

১৯৭৪-এ প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গন্ডি পেরিয়ে তির্যক চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করবার কাজে নিয়োজিত রয়েছে। এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৩টি নাটকের ২,৫১০ টি প্রদর্শনী সম্পন্ন করেছে। ইতোমধ্যে বাংলাদেশে ও দেশের বাইরে তির্যকের নাট্য প্রযোজনা বিদগ্ধ দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। ৪০ বছর পূর্তি উপলক্ষে তির্যক নাট্যদল বছরব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে তির্যক চট্টগ্রামে ২টি নাট্যমেলা ও ভারতের পশ্চিমবঙ্গে ১টি ‘তির্যক নাট্য মেলা’ সম্পন্ন করেছে। উল্লে¬খ্য, ইতোপূর্বে তির্যকের ৮টি প্রযোজনার ১০০তম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে এবং এর মধ্যে ১টি নাটক রবীন্দ্রনাথের ‘বিসর্জন’-এর দ্বি-শততম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে। এটাই বাংলা রঙ্গমঞ্চে রবীন্দ্র-নাট্যের প্রথম দ্বি-শততম মঞ্চায়ন।