‘নুগা’ (Nougat)টেক জায়ান্ট গুগল এবার তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৭ বাজারে ছেড়েছে। আগের সংস্করণগুলোর মতো এবারেরটারও মিষ্টি খাবারের নামে নামকরণ করা হয়েছে। এবারের অ্যান্ড্রয়েড ভার্সনের নাম রাখা হয়েছে ‘নুগা’ (Nougat)।

গুগল প্রতিবারই তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য মিষ্টি খাবারের নামে কোডনেম রাখে। শুধু তাই নয়, নামগুলো রাখা হয় A থেকে Z পর্যন্ত ক্রমানুসারে। সেই ধারাবাহিকতায়ই আগের ভার্সন অ্যান্ড্রয়েড মার্শমেলোর পর এবার এলো নুগা। অ্যান্ড্রয়েডের এই নতুন অপারেটিং সিস্টেমে দু’টো অ্যাপ একই স্ক্রিনে একই সময় চালু রেখে ব্যবহার করা যাবে। এতে আগের ভার্সনগুলোর চেয়ে আরও বেশি সূক্ষ্ম ও জটিল থ্রিডি গ্রাফিক্স চালানো সম্ভব হবে। এচাড়াও নতুন ৭২টি ইমোজি-ও যোগ হয়েছে অ্যান্ড্রয়েড নুগাতে। অ্যাপল আইওএসে এই ইমোজিগুলো এই মাসের শেষ দিকে যোগ হওয়ার কথা।

আরও একটি গুরুত্বপূর্ণ ফিচারের কথা বলা হচ্ছে নুগাকে নিয়ে। সেটি হলো ব্যাটারি লাইফ। অ্যান্ড্রয়েড ৭-এ বিশেষ ধরণের ব্যাটারি সেভিং ফিচার রয়েছে। এর মাধ্যমে আপনার স্মার্টফোনটি পকেট বা ব্যাগে থাকলে সেটি টের পেয়ে স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি বাঁচিয়ে রাখবে অ্যান্ড্রয়েড। আপাতত গুগলের নেক্সাস ব্র্যান্ডের মোবাইল ফোনগুলোতে প্রথম যাচ্ছে নুগা আপডেট। আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই এই আপডেটের কাজ শেষ হবে বলে জানিয়েছে গুগল। বাকি হ্যান্ডসেটগুলোতে ব্র্যান্ড এবং মডেল অনুযায়ী কোম্পানি মালিক সব ব্যবস্থা নিয়ে সঠিক সময় আপডেট ছাড়বে। তবে এলজি’র নতুন ভি২০ মডেলের স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড নুগা নিয়েই বিক্রির জন্য ছাড়া হবে বলে জানানো হয়েছে।