%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%ae%e0%a7%82%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%beডিবির অভিযানে ৬৭ লক্ষ জাল টাকা ও তিন হাজার পাঁচশত জাল ইউএস ডলার উদ্ধার হয়েছে। গ্রেফতার হয়েছে ১০ জন। গ্রেফতারকৃতরা হলঃ-মোঃ রফিকুল ইসলাম(৪০), মোঃ জাহাঙ্গীর(৩৫), মোঃ নিজাম(৩৫), মোঃ শহিদ (২৭) ,মাস্টার আব্দুর রহিম (৩৭), মোঃ জাকির(২০), মোঃ মাহমুদ(৩২) ,মোঃ বাবুল হোসেন(৩০),মোঃ আলামিন(৪১) ও মোঃ আলকাস শেখ(৩২)। গত ২৫ অক্টোবর’১৬ ঢাকার যাত্রাবাড়ী থানাধীন মীর হাজীরবাগ, বাড্ডা ও নারায়নগঞ্জের ফতুল্লা থেকে এদের কে গ্রেফতার করা হয়।

ডিবি’র (সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন) বিভাগ এর ডাকাতি ও দস্যুতা প্রতিরোধ টিমের সদস্যরা বেলা ১১.৩০টায় ঢাকার যাত্রাবাড়ী থানাধীন মীর হাজীরবাগ একটি অভিযান পরিচালনা করে। উক্ত অভিযান পরিচালনাকালে জাল টাকা তৈরি ও সরবরাহ চক্রের সদস্য মোঃ জাহাঙ্গীর(৩৫), মোঃ নিজাম(৩৫) ও মোঃ শহিদ (২৭) দেরকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত আসামীরা জানায়, জাল টাকা তৈরীর মূল কারিগর রফিকুল ইসলাম ওরফে রফিক। পরে তাদের দেয়া তথ্য মতে নারয়নগঞ্জের ফতুল্লা থানা এলাকায় অভিযান পরিচালনা করে জাল টাকা তৈরির মূল কারিগর রফিকুল ইসলাম ওরফে রফিক সহ তার অন্য তিন সহযোগি মাস্টার আব্দুর রহিম (৩৭), মোঃ জাকির(২০), মোঃ মাহমুদ(৩২) দেরকে গ্রেফতার করা হয়। এসময় তাদের নিকট থেকে ৫৬,০০,০০০/-(ছাপ্পান্ন লক্ষ) জাল টাকা উদ্ধার করা হয় এবং জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত ০৪ টি ল্যাপটপ , ০৭ টি প্রিন্টার, ০২ টি ১০০০/- টাকার নিরাপত্তা সুতার বান্ডিল, ০১ টি ৫০০/- নিরাপত্তা সুতার বান্ডিল, ০৭ টি টাকা বানানোর স্ক্রিন ডাইস,০২ টি টাকা কাটার গ্লাস, গাম, স্কেল, খাম, ১৮০০টি এপসন প্রিন্টার কালির কার্টিজ, ১০০ কৌটা প্রিন্টিং কালি , ১০০ পিস টাকা তৈরির কাগজ, ২ কেজি জাল টাকা তৈরির পাউডার সহ জাল টাকা তৈরির অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত জাল টাকার মূল কারিগর মোঃ রফিকুল ইসলাম জিজ্ঞাসাবাদে জানায়,সে ১৫ বছর ধরে এই জাল টাকার ব্যবসার সাথে জড়িত। রফিক এক সময় জাল টাকার মাস্টার সগীরের সহযোগী হিসেবে ছিল। পরবর্তীতে মাস্টার জাকির, মাস্টার বাদশা, মাস্টার মুজিবের সাথে সে ব্যবসা করত। তার তৈরি করা জাল টাকা সবচেয়ে নিখুঁত ও উন্নত মানের হওয়ায় বাজারে চাহিদা অত্যন্ত বেশী।আব্দুর রহিম জাল টাকার কাগজ গুলো তৈরি করে ও কাটিং করে বলে স্বীকার করে।

অপর এক অভিযানে গতকাল ২৫ অক্টোবর ২০১৬ ডিবি (পশ্চিম) বিভাগ এর গাড়ী চুরি প্রতিরোধ টিমের সদস্যরা জাল ইউএস ডলারসহ মোঃ বাবুল হোসেন(৩০),মোঃ আলামিন(৪১) ও মোঃ আলকাস শেখ(৩২) দেরকে গ্রেফতার করে।গ্রেফতারকৃতদের হেফাজত হতে জাল ৩৫০০ ইউএস ডলার উদ্ধার করা হয়। রাজধানীর বাড্ডা থানাধীন ডিআইটি প্রজেক্টের ৪ নং রোডের মামুন সাহেবের বাড়ির সামনে এক অভিযান পরিচালনা করে এদের কে গ্রেফতার করা হয়।

উপ-পুলিশ কমিশনার, মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স
ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।