সব বিতর্ক, জল্পনা-কল্পনা ছাপিয়ে ভারতের তামিলনাডুর মুখ্যমন্ত্রী হলেন এআইএডিএমকে’র পরিষদীয় দলনেতা এড়াপড়ি পালানিস্বামী।শনিবার ১৮ বিধানসভায় আস্থাভোটে তার পক্ষেই ভোট বেশি পড়েছে। এতে স্থায়ী হলো তার কুরসি। ২৩৫ আসনের বিধানসভায় আস্থাভোটে জেতার জন্য দরকার ছিল ১১৭ জন বিধায়কের সমর্থন। সেখানে শশীকলা অনুগামী পালানিস্বামীর পক্ষে যায় ১২২টি ভোট।পালানিস্বামী গোষ্ঠীর এই জয়ে তামিলনাডুতে তৈরি হওয়া রাজনৈতিক অচলাবস্থার অবসান হলো বলে মনে করা হচ্ছে।ভারতীয় সময় সকালে এই আস্থা ভোটকে কেন্দ্র করে বিধানসভার পরিস্থিতি ছিল উত্তপ্ত। গোপন ব্যালটে ভোট চেয়ে প্রথম থেকেই কড়া ভাষা ছিল বিরোধী ডিএমকে’র। তাতে রাজি হননি স্পিকার। শুরু হয় বাক যুদ্ধ।এদিকে, ভোটের সময় বিধানসভা থেকে কংগ্রেসও ওয়াক-আউট করে।

গত বৃহস্পতিবার রাজ্যের রাজধানী চেন্নাইয়ের রাজভবনে পালানিস্বামীকে শপথ বাক্য পাঠ করার রাজ্যের গভর্নর (রাজ্যপাল) সি বিদ্যাসাগর রাও।রাজ্যের ‘আম্মা’ খ্যাত মুখ্যমন্ত্রী জয়ললিলতার মৃত্যুর পর নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় তামিলনাড়ুতে। কিন্তু এ প্রক্রিয়ায় দলটির মধ্যে দ্বন্দ্ব স্পষ্ট হয়ে ওঠে। ক্ষমতার এ দ্বন্দ্ব দেখা যায় জয়ার ঘনিষ্ঠ সহচরী শশীকলা দলের অন্যতম প্রধান নেতা ও ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী পনিরসেলভামের মধ্যে।শশীকলা তার পক্ষে দলের সব বিধায়ক আছে দাবি করলেও পনিরসেলভাম অভিযোগ করেন, বিধায়কদের জিম্মি করে মুখ্যমন্ত্রীর পদ দখল করতে চাইছেন শশীকলা। কিন্তু এরমধ্যে শশীকলার বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার বিচারকার্য চলতে থাকে। গত মঙ্গলবার সেই মামলায় তাকে চার বছরের কারাদ- দেওয়া হয়। এ দন্ডের ফলে ১০ বছরের জন্য কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বন্ধ হয়ে যায় তার। পরে ‘আম্মা’ এবং শশীকলার ঘনিষ্ঠ পালানিস্বামীকে সামনে নিয়ে আসে এআইএডিএমকে’র একটি অংশ। বিধায়কদের সভায় সেই পালানিস্বামীকেই পরিষদীয় নেতা নির্বাচিত করা হয়।এই প্রেক্ষিতে ১৪ ফেব্রুয়ারি রাজ্যপালের কাছে সরকার গঠনের অনুমোদন প্রার্থনা করে চিঠি দেন পালানিস্বামী। সে চিঠিতে তিনি জানান, এআইএডিএমকের বিধায়কদের সভায় তাকে বিধানসভায় দলের প্রধান নেতা নির্বাচন করা হয়েছে।

জবাবে বৃহস্পতিবার দুপুরে পালানিস্বামীকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে চিঠি দেন রাজ্যপাল। চিঠিতে পালানিস্বামীকে ১৫ দিনের মধ্যে বিধানসভায় আস্থাভোটের আহ্বান জানানো হয়। তবে দুই দিনের মধ্যেই অনুষ্ঠিত হলো এই ভোট; এতে জিতে পোক্ত হলো পালানিস্বামীর কুরসি।