%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87%e0%a6%95%e0%a6%bf%e0%a6%89-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a7%e0%a7%acদেশের প্রথম জাতীয় চলচ্চিত্র ভিত্তিক সিনেমা কুইজ প্রতিযোগিতা “সিনেকিউ ২০১৬” ২৮শে অক্টোবর ২০১৬ তারিখে সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে অনুষ্ঠিত হতে যাচ্ছে, আহবান ইয়ুথ চ্যারিটি ফাউন্ডেশন স্ট্রেটেজিক পার্টনার হিসেবে তাদের কার্যক্রম পরিচালনা করছে ।

এনলিভেন সিনেমা ক্লাব (ইসিসি) এবং এনলিভেন ইয়ুথ প্ল্যাটফর্ম (ইওয়াইপি) এর মাধ্যমে প্রথমবারের মত “সিনেকিউ ২০১৬” শুরু হচ্ছে, বাংলাদেশে নাটক ও চলচ্চিত্র ভিত্তিকশিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক কার্যকলাপের সুদীর্ঘ ইতিহাস থাকলেও এ ধরনের কোন প্রতিযোগিতার আয়োজন এবারই প্রথম ।

“সিনেকিউ ২০১৬” প্রোগ্রামটিতে অংশগ্রহণকারীদের ধরে ধরে কিছু চলচ্চিত্র দেখতে হবে যার ফলশ্রুতিতে অংশগ্রহণকারীগণ প্রদর্শিত চলচ্চিত্র হতে মূল বার্তা পাবেন এবং বিভিন্ন বিষয়সমূহ অনুধাবন করতে পারবেন । অনুষ্ঠানটি সারাদিন ব্যাপি সারাদেশের একঝাঁক উদ্যমী তরুণদের নিয়ে অনুষ্ঠিত হবে । দুই স্তরের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে , এছাড়াও দৃষ্টিনন্দন কসপ্লে প্রদর্শনী, শর্ট ফিল্ম প্রদর্শনী, ঐতিহ্যবাহী বায়োস্কোপ প্রদর্শনী, স্পট কুইজ প্রতিযোগিতা, ফটোসেশন করার আলাদা জোন, পুরষ্কার প্রদানের অনুষ্ঠান সহ বেশ কিছু আয়োজনও থাকছে, যা অনুষ্ঠানটির আকর্ষণ বাড়িয়ে দেবে ।

দৃষ্টিনন্দন এসকল আয়োজন ছাড়াও “সিনেকিউ ২০১৬” অংশগ্রহণকারীদের উগ্রবাদ, সংকীর্ণতা এবং মানসিক দৈন্য দমনের শিক্ষা গ্রহণের সুযোগ দেবে । ইতিহাস, মূল্যবোধ এবং আদর্শের শিক্ষাই হবে অনুষ্ঠানটির প্রতিপাদ্য বিষয় । অনুষ্ঠানটির মূল দৃষ্টি থাকবে সাংস্কৃতিক মূল্যবোধের জাগরণে অংশগ্রহণকারীদের সচেতন করা । অংশগ্রহণকারীদের জন্য আকর্ষণীয় পুরষ্কার ও গিফটের ব্যবস্থা থাকবে । টিশার্ট, বই এবং মগ প্রভৃতি থাকবে স্পট কুইজ বিজয়ীদের জন্য, এছাড়া থাকছে অংশগ্রহণকারী সকলের জন্য সার্টিফিকেটের ব্যবস্থা ।

উল্লেখ্য যে, আগ্রহীরা ইতোমধ্যে অনলাইনে এবং অফলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, আহবান ইয়ুথ চ্যারিটি ফাউন্ডেশন স্ট্রেটেজিক পার্টনার হিসেবে দায়িত্ব পালন করায় প্রায় ১০০ জন এম্বাসেডর উক্ত কাজে সম্পৃক্ত ছিলেন ; প্রতিযোগিতা অনুষ্ঠানের বৃহৎ প্রচারণা এবং ইভেন্ট প্রোমোশনের জন্য এম্বাসেডররা বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেন , যা উক্ত আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে ।

কাওছার, জবি ।