দ্বি-রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার সংঘাত সমাধানের নীতি শিথিল করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি তিনি দুই দেশের মধ্যে মহান শান্তি চুক্তি করার কথাও জানিয়েছেন। বলেছেন, এ জন্য চাই দুই পক্ষের আপস।

স্থানীয় সময় বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এসব বিষয়ে জানান। ট্রাম্প বলেন, শেষ পর্যন্ত দুই পক্ষকেই সংঘাত সমাধানের উপায় নির্ধারণ করতে হবে। সেক্ষেত্রে দুই পক্ষকেই ছাড় দিতে হবে।গত কয়েক দশক ধরে দুটি পৃথক রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিন-ইসরায়েল সংকট সমাধানের নীতি সমর্থন করে আসছে যুক্তরাষ্ট্র। তবে এবার নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর ট্রাম্প নিশ্চিত করলেন, সংকট নিরসনে দ্বি-রাষ্ট্রের ভিত্তিতে সমাধানের জন্য যুক্তরাষ্ট্র আর চাপ দেবে না। যা শিথিল করা হবে। তিনি একটি শান্তি চুক্তি করতেও আগ্রহী। এজন্য চাই দুই পক্ষকেই আপস।

ট্রাম্প বলেন, দুই রাষ্ট্র বা এক রাষ্ট্র যেটাই হোক, দুই পক্ষ যেটা পছন্দ করবে সেটাই আমি পছন্দ করবো। মানবো। নেতানিয়াহু ও ফিলিস্তিনিরা যে নীতিতে খুশি আমিও তাতে খুশি।নতুন মার্কিন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের পর থেকে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে হাজার-হাজার বসতি নির্মাণের অনুমোদন দেয় ইসরায়েল। ট্রাম্প নেতানিয়াহুকে অধিকৃত এলাকায় বসতি নির্মাণ কিছু সময়ের জন্য বন্ধ রাখার আহ্বান জানান।তবে শীর্ষ এই দুই নেতার কেউই স্বাধীন ফিলিস্তিনী রাষ্ট্রের বিষয়ে স্পষ্ট করে কোনো কথা বলেননি।