%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%85%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a6%ac%e0%a6%be%e0%a6%ae‘আমাদের ব্যান্ডের ভোকাল বদলেছে। সেই সঙ্গে সময়টাও পরিবর্তন হয়েছে। সে হিসেবে এবার গানের ধরনে খানিক পরিবর্তন এসেছে। আগে যেমন নিচু স্বরের গান বেশি করেছি, এখন উঁচুস্বরের কাজ একটু বেশি’- বলছিলেন ব্ল্যাকের অন্যতম সদস্য গিটারিস্ট জাহান। মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল তিনটায় ধানমন্ডির রুশ সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে নিজেদের নতুন অ্যালবাম ‘ঊনমানুষ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জাহান আরও বলেন, ‘মিউজিক্যালি ব্ল্যাকের অরিজিনটা আছে এ অ্যালবামেও। এবারের উল্লেখযোগ্য বিষয় হলো- গানগুলো শুনলে লাইভ রেকর্ডিংয়ের আবহ খুঁজে পাবেন শ্রোতারা। গানগুলো নিয়ে আমরা আশাবাদী। ’

‘ঊনমানুষ’-এর মধ্য দিয়ে পাঁচ বছর পর এলো অল্টারনেটিভ রক ব্যান্ড ব্ল্যাকের নতুন অ্যালবাম। এটি তাদের পঞ্চম একক।মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ছিলেন মাইলসের হামিন আহমেদ, বাংলাদেশ ব্যান্ডের ওমর খালেদ রুমি, যাত্রীর তপু, গাছ ব্যান্ডের শাহেদ, রকস্ট্রাটার আরশাদ। আরও ছিলেন কাজী হাবলু, প্রিন্স মাহমুদ, জি-সিরিজের স্বত্ত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া প্রমুখ।আনুষ্ঠানিকতা শুরুর আগে ব্ল্যাকের জনপ্রিয় বেশকিছু গান পরিবেশন করে আন্ডারগ্রাউন্ড ব্যান্ড পোরাহো, ট্রেনরেক ও বিয়ন্ডব্লু। মোড়ক খোলার পর ব্ল্যাক ব্যান্ড গানে গানে মাতিয়েছে অতিথি ও ভক্তদের। ‘উনমানুষ’ অ্যালবামের কয়েকটি গান পরিবেশন করেন তারা। তখন পুরো হলরুম মুখর হয়ে ওঠে ‘ব্ল্যাক ফরএভার’ জয়ধ্বনিতে।

‘ঊনমানূষ’ অ্যালবামে গান রয়েছে মোট আটটি। এগুলো হলো- ‘আক্ষেপ’, ‘গহীনে’, ‘অধরা’, ‘সম্মোহন’, ‘ঊনমানুষ’, ‘অনেক জীবন’ ইত্যাদি। ইতিমধ্যে ‘গহীনে’ গানের ভিডিও তৈরি হয়েছে। ব্ল্যাকের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে এটি।

‘আমার পৃথিবী’ (২০০১), ‘উৎসবের পর’ (২০০৩) এবং ‘আবার’ (২০০৮) ও সবশেষ ২০১১ সালে ব্ল্যাকের ‌সেলফ টাইটেল অ্যালবাম প্রকাশিত হয়। ব্যান্ডের বর্তমান লাইনআপে নেই প্রতিষ্ঠাতা দুই জনপ্রিয় সদস্য তাহসান ও জন। নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছেন ভোকালিস্ট রুবাইয়াত ও বেজ গিটারিস্ট চার্লস। সঙ্গে প্রতিষ্ঠাতা দুই সদস্য ড্রামার টনি ও গিটারিস্ট জাহান তো আছেনই।