গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গত চারদিন ধরে উপাচার্যহীন (ভিসি) চলছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম, অর্থনৈতিক কর্মকান্ড ও উন্নয়নমূলক কার্যক্রমসহ নানা কার্যক্রমে অনেকটাই স্থবিরতা দেখা দিয়েছে। এদিকে ভিসি পদে নিয়োগকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের মাঝে গত কিছুদিন ধরে অসন্তোষ কোন্দল দেখা দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা বলেন, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী ভিসি মাহবুবর রহমানের চার বছরের মেয়াদ শেষ হয় গত ১৯মার্চ। তার মেয়াদ শেষ হওয়ার পর ২০মার্চ থেকে অদ্যাবধি ওই বিশ্ববিদ্যালয়ে কোন ভিসি নিয়োগ দেয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ে ভিসি না থাকায় অর্থনৈতিক লেনদেন ও উন্নয়ন কার্যক্রমসহ নানা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। প্রতিমাসের ২৭তারিখে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা হয়। কিন্তু ভিসি নিয়োগ না হলে বেতন উত্তোলন বিঘিœত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ভিসি নিয়োগ প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় এবং নতুন ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন চলতে থাকলে একাডেমিক কার্যক্রম ছাড়াও ক্যাম্পাসে আইন শৃঙ্খলা বিঘিœত হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে এ বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেতে ক’শিক্ষক বিভিন্ন মহলে লবিং শুরু করেন। সদ্য বিদায়ী ভিসি মাহবুবর রহমান ও সাবেক ভিসি আবদুল মান্নান আকন্দ তাদের মধ্যে রয়েছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার জন্য সাবেক ট্রেজারার অধ্যাপক মো. গিয়াস উদ্দিন মিয়া, ছাত্রকল্যান পরিচালক অধ্যাপক মোফাজ্জল হোসেন এবং অধ্যাপক এ আর এম সোলাইমান শিক্ষামন্ত্রীর কাছে বায়োডাটাও জমা দিয়েছেন।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী ভিসি মাহবুবর রহমানকে দ্বিতীয় মেয়াদে নিয়োগের প্রস্তাব দেয়া হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। এখবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌছলে কয়েকজন শিক্ষক-কর্মকর্তার মাঝে অসন্তোষ দেখা দেয়। তারা সদ্য বিদায়ী ভিসি’র মেয়াদ দ্বিতীয় মেয়াদে না বাড়িয়ে ওই পদে নতুন প্রার্থীকে নিয়োগ দেয়ার দাবী জানায়। এ দাবীতে ভিসি পদের অন্য প্রার্থীরা তাদের অনুসারীদের নিয়ে সদ্য বিদায়ী ভিসি মাহবুবর রহমানের মেয়াদ শেষ হওয়ার দিন থেকেই আন্দোলন শুরু করে। তাদের এ দাবী ও আন্দোলনকে প্রত্যাখান করেছে মাহবুবর রহমানের অনুসারীরা।

বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আবদুল মান্নান আকন্দ সাংবাদিকদের জানান, গত ১৯মার্চ এ বিশ্ববিদ্যালয়ের আগের ভিসি মাহবুবর রহমানের চার বছরের মেয়াদ শেষ হয়। ২০মার্চ থেকে অদ্যাবধি ওই বিশ্ববিদ্যালয়ে কোন ভিসি নিয়োগ দেয়া হয়নি। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা ভিসি নিয়োগ পেতে লবিং শুরু করেছেন। ইতোমধ্যে তারা বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি নিয়োগের দাবি জানিয়েছে আন্দোলন করছেন।

সদ্য বিদায়ী ভিসি অধ্যাপক মাহবুবর রহমান বলেন, তার সময়ে প্রতিষ্ঠানটি শান্তিপূর্ণভাবে ও আন্দোলনবিহীনভাবে চলেছে। ভিসি নিয়োগের দাবিতে সাবেক ভিসি আব্দুল মান্নান আকন্দের নেতৃত্বে একটি মহল বিশ্ববিদ্যালয়টিকে অস্থিতিশীল করার চেষ্টা করছেন।