bangladesh-railwayবাংলাদেশ রেলওয়ের (বিআর) আধুনিকায়নের পাশাপাশি যাত্রী ও পণ্য পরিবহণ সক্ষমতা বৃদ্ধির জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) আজ সরকারের সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। শেরেবাংলা নগরে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমেদ এবং এডিবি বাংলাদেশ আবাসিক মিশনের অফিসার্স-ইন-চার্জ ইয়সিনোবু তাকিওয়াকি নিজ নিজ পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। ইআরডিতে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তির অধীনে সরকার ২৫০টি বগি, ১০টি লোকোমোটিভ এবং যন্ত্রপাতি ও রক্ষণাবেক্ষণ সরঞ্জাম ক্রয় করবে। এডিবি ট্রেন চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। সরকার প্রকল্পে বাড়তি অর্থের সংস্থান করবে।

ইয়সিনোবু তাকিওয়াকি বলেন, এই বাড়তি লোকোমোটিভ ও যাত্রী বগি নিরাপদ, আরামদায়ক ও জ্বালানি সাশ্রয়ী পরিবহনের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদা পূরণ করবে। এডিবি কর্মকর্তা বলেন, এই সহযোগিতা ঢাকা, চট্রগ্রাম ও ঢাকা খুলনার মতো প্রধান রেলওয়ে বাড়তি ট্রেন পরিচালনা ও পরিবহণ সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে, এসব রেলরুটে ডাবল-ট্রাকিং ও সিগনালিংয়ের আধুনিকায়নের মতো অবকাঠামো উন্নয়ন চলছে। প্রকল্পের লক্ষ্য হচ্ছে, ২০২১ সাল নাগাদ ট্রেনযাত্রীর সংখ্যা অন্তত ১০ শতাংশ বৃদ্ধি করা। যাত্রী পরিবহণে এই প্রকল্প বাংলাদেশ রেলওয়ের বর্তমান সক্ষমতা ৪ শতাংশ থেকে ১০ শতাংশ উন্নীত করার সরকারি পরিকল্পনার সহায়ক হবে।

এই প্রকল্প বাংলাদেশের রেলের জন্য এডিবির বৃহত্তর সহযোগিতা কার্যক্রমের অংশ। এরমধ্যে টঙ্গি ভৈরব বাজার ৬৪ কিলোমিটার রেল লাইন এবং ঢাকা-চট্রগ্রাম রেলওয়ে করিডোরের আখাউড়া লাকসাম সেকশনের ৭২ কিলোমিটার রেললাইন ডাবল টেকিংয়ে উন্নতকরণ অন্তর্ভুক্ত রয়েছে।