নেইমারের সঙ্গে নতুন চুক্তি করছে বার্সাঅলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মত ফুটবলে ব্রাজিলের স্বর্ণ পদক জয়ের নায়ক বার্সেলোনা তারকা নেইমার দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষনা দিয়েছেন। শনিবার জার্মানীকে ফাইনালে পেনাল্টি শ্যুট আউটে ৫-৪ গোলে হারিয়ে স্বাগতিক ব্রাজিল স্বর্ণ পদক জয় করে। ম্যাচের পরপরই এক টেলিভিশন সাক্ষাতকারে নেইমার বলেন, ‘আজ আমি প্রকাশ্যে ঘোষনা দিচ্ছি যে আমি চ্যাম্পিয়ন, একইসাথে আমি অধিনায়কের আর্মব্যান্ডটা খুলে রাখতে চাই। অধিনায়ক হিসেবে কিছু একটা করে দেখাতে চেয়েছিলাম যা সম্মানের ও ভালবাসার। আমার সেই প্রাপ্তি অর্জণ হয়েছে। ব্রাজিলের অধিনায়কত্ব করাটা সত্যিই সৌভাগ্যের। কিন্তু আজ থেকে আমি আর অধিনায়ক নই।’

আগামী ১ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে ব্রাজিল। কোপা আমেরিকায় গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরে তৎকালীন কোচ দুঙ্গার অপসারনের পরে বাছাইপর্বের ম্যাচের মাধ্যমে ব্রাজিলের কোচ হিসেবে তিতের অভিষেক হতে যাচ্ছে। নেইমার জানিয়েছেন ইতোমধ্যেই তিনি তিতের কাছে বার্তা পৌঁছে দিয়েছেন যেন এখন থেকেই নতুন অধিনায়ক খোঁজা শুরু হয়। নেইমার মূলত অলিম্পিক গেমসের অনুর্ধ্ব-২৩ দলটির অধিনায়ক ছিলেন। সে কারনে ব্রাজিলের অলিম্পিক কোচ রোজারিও মিকেল জানিয়েছেন নেইমারের এই সড়ে দাঁড়ানো সিদ্ধান্ত যথার্থই হয়েছে। তিনি বলেন বিষয়টা নিয়ে নেইমারের সাথে তার আলোচনা হয়েছে। অলিম্পিক দলের অধিনায়ক হিসেবে নেইমারকেই তার প্রথম পছন্দ ছিল।

২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানীর কাছে ৭-১ গোলে পরাজিত হবার স্মৃতি এখনো ভুলতে পারেনি ব্রাজিলীয়রা। সেই আসরে দুঙ্গার অধীনে জাতীয় দলটির অধিনায়ক ছিলেন নেইমার। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ইনজুরিতে আক্রান্ত হওয়ায় জার্মানদের বিপক্ষে হতাশাজনক ম্যাচে খেলা হয়নি নেইমারের।