জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিবিএ) এ বছর ৬৩ হাজার ৫শ’ হজযাত্রী বহনের জন্য দুটি উড়োজাহাজ লিজ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।কর্মকর্তারা জানান, বিমানের নিজস্ব ৪টি ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের সঙ্গে যুক্ত হবে লিজ নেয়া এই দু’টি উড়োজাহাজ। আগামী ২৪ জুলাই থেকে শুরু হবে হাজীদের নেয়ার কাজ।বিমানের মুখপাত্র শাকিল মিরাজ বলেন, আমরা হজযাত্রীদের সুষ্ঠু যাতায়াত নিশ্চিত করতে আমাদের ৪টি সম্পূর্ণ নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের সঙ্গে ওয়েট লিজ ভিত্তিতে ২টি উড়োজাহাজ সংগ্রহ করছি।

সাতটি বিমান সংস্থার কাছ থেকে তারা ইতোমধ্যে প্রস্তাব পেয়েছেন উল্লেখ করে তিনি বলেন, এই উড়োজাহাজগুলোর প্রত্যেকটির অন্তত ৩শ’ যাত্রী বহনের ধারণ ক্ষমতা রয়েছে এবং এগুে লা ২০ বছরের কম সময় ধরে চলাচল করছে।কর্মকর্তারা জানান, ওয়েট লিজের অর্থ হচ্ছে- এই উড়োজাহাজ, ক্রু, রক্ষণাবেক্ষণ ও ইন্স্যুরেন্স (এসিএমআই) ইত্যাদি সকল ধরনের দায়িত্ব বহন করবে ওই উড়োজাহাজের মালিক।

এক প্রশ্নের জবাবে শাকিল মিরাজ বলেন, বিবিএ কারিগরি কমিটির কাছে মূল্যায়নের জন্য সাতটি বিমান সংস্থার প্রস্তাব পাঠানো হয়েছে। তাদের সুপারিশ পাওয়ার পরই আমরা লিজ চুক্তি চূড়ান্ত করবো।এ বছর পবিত্র হজব্রত পালনের জন্য মোট ১ লাখ ২৭ হাজার হাজী সৌদি আরব যাবেন। এর মধ্যে বিমান বহন করবে ৬৩ হাজার ৫শ’ হাজী এবং বাকিদের বহন করবে সৌদি এয়ারলাইন্স।বিবিএ মুখপাত্র বলেন, আমাদের প্রথম প্রাক হজ ফ্লাইট ২৪ জুলাই সৌদি আরব যাওয়ার কথা এবং ২৬ আগস্ট পর্যন্ত এই যাত্রা অব্যাহত থাকবে। ফিরতি ফ্লাইটে হাজীদের আনার কাজ শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে এবং ৫ অক্টোবর পর্যন্ত।গত বছর মোট ১ লাখ ১ হাজার ৮২৭ হাজী সৌদি আরব গমন করেন। এর মধ্যে বিমান বহন করে ৪৯ হাজার ৫৪৫ জন হাজীকে।