Mohamed Farahদূরপাল্লার দৌড়ে স্বর্ণ জয় করে ৪০ বছরের অলিম্পিক ইতিহাসে নতুন রেকর্ড গড়েছেন বৃটিশ তারকা দৌড়বিদ মো ফারাহ। ১০ হাজার মিটারের পরে এবার ৫ হাজার মিটারেও সবাইকে পিছনে ফেলে প্রথম স্থান লাভ করে অলিম্পিকে ‘ডাবল ডাবল’ জেতার কৃতিত্ব দেখিয়েছেন ফারাহ। পরপর দুটি অলিম্পিকে দূরপাল্লার এই দুটি ইভেন্টে এর আগে কেবলমাত্র ১৯৭৬ সালে ফিনল্যান্ডের লাসে ভিরেন স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখিয়েছিলেন।

গত সপ্তাহে ১০ হাজার মিটারে স্বর্ণ জেতার পরে শনিবার রিও অলিম্পিকে ফারাহ ৫ হাজার মিটার অতিক্রম করেন ১৩ মিনিট ০৩.৩০ সেকেন্ডে। আর এতেই স্বর্ণ নিশ্চিত হয়। প্রতিযোগিতা শেষে উচ্ছসিত ফারাহ বলেছেন, ‘আমি এখনো বিশ্বাস করতে পারছি না। ১০ হাজার মিটারের পরে আমার পাদু’টো বেশ পরিশ্রান্ত হয়ে পড়েছিল। এমনকি খাবারের জন্য ডাইনিংয়ে পর্যন্ত যেতে পারিনি, অন্যরা আমার জন্য রুমে খাবার নিয়ে এসেছে। সে কারনেই গত তিনটি জয়ের থেকে আজকের জয়টা বেশী সন্তুষ্টি দিয়েছে। সত্যিকার অর্থেই এটা অসাধারণ ছিল।’
রিও অলিম্পিকে নিজেকে প্রস্তুত করে তোলার জন্য ফারাহ দীর্ঘদিন যাবত সাবেক ম্যারাথন কিংবদন্তী আলবার্তো সালাজারের অধীনে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় প্রদেশ ওরেগনে অনুশীলন করেছেন। দূরপাল্লা দৌড়ে কিংবদন্তী হিসেবে প্রতিষ্ঠিত ইথিওপিয়ান কেনেনিসা বেকেলেকে দেখেই ফারাহ অনুপ্রানীত হয়েছে। ২০০৪ এথেন্স ও ২০০৮ বেইজিং অলিম্পিকের ১০ হাজার মিটারে স্বর্ন ও ৫ হাজার মিটারে স্বর্ণ ও রৌপ্য জয়ী বেকেলেকে দেখে ফারাহর মনে হয়েছিল সে পারলে আমি কেন পারবো না। এর মধ্যে একটি পদক আমার চাই। মনের ভিতর স্বপ্ন থাকলে তা একদিন অবশ্যই বাস্তবায়িত হবে, সে লক্ষ্যেই ফারাহ নিজেকে গড়ে তুলেছেন।

ফারাহর পিছনে থেকে ১৩:০৪.৩৫ সেকেন্ড সময় নিয়ে ইথিওপিয়ার হাগোস জেবরেহিউট রৌপ্য ও কেনিয়ায় জন্মগ্রহণকারী যুক্তরাষ্ট্রের অভিজ্ঞ বার্নার্ড লাগাত ১৩:০৬.৭৮ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন। আরেক কেনিয়ান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের দৌড়বিদ পল চেলিমো প্রাথমিক ভাবে রৌপ্য পদক জিতলেও পরবর্তীতে ডিসকোয়ালিফাইড হয়ে যান।