ভারতে অস্ত্রোপচারে গুগল গ্লাস

google-glass-surgery-130827চেন্নাইয়ের লাইফলাইন হাসপাতালের চেয়ারম্যান ও ল্যাপরোস্কপি সার্জন ডা. জে এস রাজকুমার প্রথম ভারতীয় হিসেবে গুগল গ্লাস ব্যবহার করে অস্ত্রপচার করেছেন।

ভারতে প্রথমবারের মতো গুগল গ্লাস ব্যবহার করে দু’জনের অস্ত্রপচার করে আলোড়ন তৈরি করেছেন এক চিকিৎসক। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ের লাইফলাইন হাসপাতালের চেয়ারম্যান ও ল্যাপরোস্কপি সার্জন ডা. জে এস রাজকুমার গত মঙ্গলবার গুগল গ্লাস ব্যবহার করে দুই ব্যক্তির অস্ত্রপচার করেন।

এ বিষয়ে ডা. রাজকুমার বলেন, “লাইফলাইন হাসপাতালে আমরা সমসময়েই প্রযুক্তিগত দিক দিয়ে এগিয়ে আছি। আর এটা এ ধরনেরই আরেকটি প্রচেষ্টা।”

তিনি বলেন, “একজন শল্যচিকিৎসক হিসেবে আমি অপারেশন থিয়েটারের ভেতরে প্রয়োজনীয় সব তথ্য সবসময় পাই না। এক্ষেত্রে গুগল গ্লাস আমাকে সহায়তা করেছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী মেডিক্যালের শিক্ষার্থীরা তাদের কম্পিউটার স্ক্রিনে সরাসরি অপারেশনটি দেখতে পেরেছে, যা তাদের শিক্ষায় সহায়ক হিসেবে কাজ করবে। এছাড়া গুগল গ্লাস ব্যবহারের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিশ্বের যেকোনো প্রান্তের চিকিৎসকদের প্রয়োজনী পরামর্শ সহায়তা দিতে পারবেন।”

তবে গুগল গ্লাস ব্যবহার করে অপারেশন শুরুর আগে ডা. রাজকুমার কিছুটা ‘নার্ভাস’ ছিলেন বলেও স্বীকার করেন। তিনি বলেন, “প্রথম দিকে আমি কিছুটা নার্ভাস ছিলাম। কেননা পুরো বিশ্ব অপারেশনটি দেখছিল। তবে এটা ছিল অনেকটা পরীক্ষামূলক অপারেশন। আগামীতে এ ধরনের আরও অনেক অপারেশন হবে।”

অপারেশনে গুগল গ্লাসের এই ব্যবহার ভবিষ্যতে অপারেশনের ধরনই বদলে যাবে-মন্তব্য করে ডা. রাজকুমার বলেন, এর মাধ্যমে অপারেশনের পুরো প্রক্রিয়াটি সবার কাছেই অত্যন্ত স্বচ্ছ হয়ে উঠবে। আর প্রথম ব্যক্তি হিসেবে ভারতে এ ধরনের অপারেশনের শুরু করতে পেরে আমি গর্বিত।”

প্রসঙ্গত, অস্ত্রোপচারের সময় অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত গুগল গ্লাস ব্যবহারের মাধ্যমে সহজেই অন্য চিকিৎসকের সঙ্গে যাবতীয় খুঁটিনাটি তথ্য আদান প্রদান সম্ভব। এটি ব্যবহারকারীর নির্দেশ অনুযায়ী কাজ করে।

গুগল গ্লাসের সাহায্যে ছবি তোলা ও ভিডিও রেকর্ড করা যায়। গুগল কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে প্রায় ২ হাজার গুগল গ্লাস বাজারে ছেড়েছে।

 @রেজওয়ান