প্লেসমেন্ট শেয়ার বেচার ৩০ দিনের বাধ্যবাধকতা প্রত্যাহার

BSECঘোষণা দিয়ে ৩০ দিনের মধ্যে প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বেচার নিয়ম প্রত্যাহার করা হয়েছে। ফলে শেয়ার/ইউনিট বেচার নিষেধাজ্ঞা সংক্রান্ত সময়সীমা (লক ইন) উঠে যাবার পর প্লেসমেন্ট শেয়ারহোল্ডাররা ঘোষণা ছাড়াই শেয়ার বেচতে পারবেন।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫০৭তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন শিগগিরই জারি করা হবে বলে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তবে উদ্যোক্তা বিনিয়োগকারী, কোম্পানির পরিচালক এবং ৫ শতাংশের বেশি শেয়ারধারণকারী বিনিয়োগকারীদের জন্য ঘোষণা দিয়ে ৩০ দিনের মধ্যে শেয়ার বেচার নিয়ম বলবৎ থাকবে।

ফলে ইতোমধ্যে সাধারণ প্লেসমেন্ট শেয়ারহোল্ডারগণ যারা কমিশনের অনুমতি নেওয়া সত্ত্বেও নির্দিষ্ট ৩০ দিনের মধ্যে শেয়ার বিক্রি করতে ব্যর্থ হয়েছেন তাদের ক্ষেত্রে ৩০দিন সময়ের মধ্যে বিক্রির আর কোনো বাধ্যবাধকতা থাকল না।

কমিশনের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, কমিশনের নোটিফিকেশন নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১০৩/৪৯/এডমিন/৩-৪৮ তারিখ জুলাই ১৪, ২০১০ অনুসারে প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের লক ইন সময় অতিক্রান্ত হওয়ার পর ঘোষণার মাধ্যমে শেয়ার বিক্রি করার ক্ষেত্রে ৩০ দিনের যে বাধ্যবাধকতা ছিল তা প্রত্যাহার করা হয়। কিন্তু স্পন্সর শেয়ারহোল্ডার, ডাইরেক্টর এবং ৫ শতাংশ বা এর অধিক শেয়ারহোল্ডারগণ এর ক্ষেত্রে বর্ণিত নোটিফিকেশন অনুযায়ী পূর্বের নিয়ম বলবৎ থাকবে। এ ছাড়া, ইতোমধ্যে সাধারণ প্লেসমেন্ট শেয়ারহোল্ডারগণ যারা কমিশনের অনুমতি নেওয়া সত্ত্বেও নির্দিষ্ট ৩০ দিনের মধ্যে শেয়ার বিক্রি করতে ব্যর্থ হয়েছেন তাদের ক্ষেত্রেও ৩০দিন সময়ের মধ্যে বিক্রির আর কোনো বাধ্যবাধকতা থাকল না। এ বিষয়ের একটি নোটিফিকেশন অতি শিগগিরইর জারি করা হবে।

– See more at: http://www.thereport24.com/?page=details&article=49.15100#sthash.46QDUAgd.dpuf