ফের সংলাপের তাগিদ দিলেন মোজিনা

image_437_60927সরকারকে বিএনপির সংগে সংলাপে বসার ফের তাগিদ দিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্চ্রদূত ড্যান মোজিনা। বাংলাদেশের রাজনৈতিক অবস্থা প্রসঙ্গে মজীনা বলেন, ৬ জানুয়ারি স্পষ্ট বিবৃতি দিয়ে আমরা আমাদের অবস্থান জানিয়েছি। আমরা এখনো সে অবস্থানে আছি। আমরা বলেছি সংলাপের কথা, ফলপ্রসূ সংলাপের কথা।
বুধবার সচিবালয়ে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম (টিকফা)নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের সাথে বৈঠকের পর তিনি সাংবাদিকদের একথা বলেন।
খুব শিগগিরই বাংলাদেশ জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) সুবিধা ফেরত পাবে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা।  বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি বলেন, আমি চাই বাংলাদেশ জিএসপি ফিরে পাক। আগামী মে মাসে জিএসপি পর্যালোচনা হবে। সেখানে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরে জিএসপি ফিরে পাবে, এটাই আমার আশাবাদ।
মোজেনা বলেন, ইতোমধ্যেই বাংলাদেশ বেশ কিছু শর্ত পূরণ করেছে। বাকি শর্তগুলো পূরণেও অগ্রগতি আছে। তাই আশা করছি খুব শিগগির জিএসপি ফেরত পাওয়া যাবে। টিকফা চুক্তির প্রসঙ্গে তিনি বলেন, এটা একটা সাধারণ চুক্তি।  আগামী এপ্রিলে মাসে ঢাকায় এ ব্যাপারে প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে পারে।