বিচারককে মামলা বিষয়ে ফোন : মন্ত্রীর অপসারণ দাবি

suprimcort-bar-asso_65523হাইকোর্টে একটি মামলার শুনানিকালে বিচারপতিকে টেলিফোন করা মন্ত্রীর অপসারণের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। একইসঙ্গে এ ঘটনায় মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননা এবং ফৌজদারী মামলা দায়েরের জন্য প্রধান বিচারপতির প্রতিও আহবান আইনজীবীদের এই সংগঠন।
বুধবার সমিতি মিলনায়তেন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এসময় সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বর্তমান সহ-সভাপতি এবিএম ওয়ালিউর রহমান খান ও শাহজাদা মিয়াসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে ওই মন্ত্রীকে অবিলম্বে অপসারণের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানানো হয়েছে। একই সঙ্গে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের মাধ্যমে ওই মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননা ও ফৌজদারী অভিযোগে মামলা দায়েরের জন্য প্রধান বিচারপতির কাছে জোর দাবি জানানো হয়েছে।
সংবাদ সম্মেলেন বলা হয়, সুপ্রিম কোর্টের একজন বিচারপতির কাছে টেলিফোনে মামলার বিষয়ে একপক্ষের স্বার্থে অনুরোধ করা সরকারের নগ্ন হস্তক্ষেপ। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সংবাদ সম্মেলনে বিচার বিভাগের মর্যাদা ও আইনের শাসন প্রতিষ্ঠার প্রচেষ্টা রক্ষার জন্য প্রধান বিচারপতির কাছে অনুরোধ জানানো হয়।
সংবাদ সম্মেলনে ওই মন্ত্রীর নাম বলা যাবে কি না জানতে চাইলে ব্যারিস্টার খোকন বলেন, তিনি বিগত মহাজোট সরকারের সময় মন্ত্রী ছিলেন, নির্বাচনকালীন সরকারেও মন্ত্রী ছিলেন, বর্তমান সরকারের সময়ও মন্ত্রী আছেন।
প্রসঙ্গত, গত সোমবার বিচারাধীন একটি রিভিশন মামলা রোববার প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেয় বিচারপতি শরীফ উদ্দিন চাকলাদার এবং বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ। একজন মন্ত্রী তাদের ফোন করেছেন জানিয়ে তারা মামলাটির শুনানি গ্রহণে অনি”ছার কথা জানিয়ে প্রধান বিচারপতির কাছে পাঠায়। – See more at: http://www.jugantor.com/current-news/2014/02/05/65523#sthash.QA0JxHdc.dpuf