খালেদার হাতে দিনাজপুর অঞ্চলের তদন্ত প্রতিবেদন

1111 দিনাজপুর, ঠাকুরগাঁও ও নীলফামারী জেলায় নির্বাচনের আগে-পরে সংঘটিত ঘটনাবলীর তদন্ত প্রতিবেদন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাতে পৌঁছেছে।পেশাজীবীদের সমন্বয়ে গঠিত নাগরিক তদন্ত কমিটি বুধবার রাতে বেগম জিয়ার হাতে এ প্রতিবেদন জমা দেয়।

এ সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

তদন্ত কমিটির আহ্বায়ক সাবেক মন্ত্রিপরিষদ সচিব এএসএম আবদুল হালিমের নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত কমিটি গত ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত তিনটি জেলায় সরেজমিন তদন্ত কার্যক্রম পরিচালনা করে।

তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন, প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্তদের সাক্ষ্য গ্রহণ এবং স্থানীয় প্রশাসন, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি ভিডিও ফুটেজসহ বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে।

উল্লেখ্য, সম্প্রতি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশের বিভিন্ন স্থানে নির্বাচনপূর্ব ও পরবর্তী সময়ে সংঘটিত সহিংসতা, সংখ্যালঘুদের ওপর নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, গুম এবং আইন-শৃঙ্খলা সংস্থা কর্তৃক মানবাধিকার লংঘনজনিত ঘটনা তদন্তে চারটি তদন্ত কমিটি গঠন করেন।

বুধবার রাতে দিনাজপুর অঞ্চলের তদন্ত কমিটি তাদের প্রতিবেদন পেশ করে। বাকি তিনটি কমিটি রিপোর্ট জমা দেওয়ার পর একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ রিপোর্ট জনসম্মুখে প্রকাশ করা হবে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

বুধবার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তদন্ত কমিটির সদস্য সচিব ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, কমিটির সদস্য সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের আহ্বায়ক এডভোকেট গৌতম চক্রবর্তী, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনের সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।

প্রতিবেদন গ্রহণ করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সুষ্ঠুভাবে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে সঠিক ঘটনা উদঘাটনের জন্য কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।