শাহ আমানত বিমানবন্দরে ৪৯ কেজি সোনা আটক

2361_1
বাংলাদেশ এখন সোনা চোরাচালানের নিরাপদ রুট হয়ে উঠেছে। প্রতিদিনই শাহজালাল অথবা শাহ আমানত বিমান বন্দরে স্বর্ণের চালান ধরা পড়ছে। এরই অংশ হিসেবে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ৪৯ কেজি সোনার চালান ধরা পড়েছে। বৃহস্পতিবার রাতে আরব আমিরাত থেকে আসা একটি উড়োজাহাজে এ সোনা পাওয়া গেছে। তবে এর সঙ্গে জড়িত কাউকে আটক করা যায়নি।
বিমান বন্দর কাস্টমসের সহকারী পরিচালক নাহিদ নওশাদ মুকুল   জানান, রাত ৮টা ১০ মিনিটের সময় দুবাই থেকে আসা এফজেড ৫৮৯ ফ্লাইটে ৪২০টি সোনার বার পাওয়া যায়। বারগুলোর আনুমানিক ওজন ৪৯ কেজি। তিনি জানান, উড়োজাহাজের কয়েকটি সিটের নিচে এই সোনার বারগুলো ছিল। আটক সোনার মূল্য প্রায় ২০ কোটি টাকা। এর আগে, বুধবার চট্টগ্রামের এই বিমানবন্দরে পাঁচ বিমানযাত্রীর কাছ থেকে ১০টি সোনার বার এবং মঙ্গলবার ছয় যাত্রীর কাছ থেকে ১৪টি সোনার বার উদ্ধার করা হয়।
স্বর্ণ চোরাচালান গত এক বছর যাবত ব্যাপকভাবে বেড়ে গেলেও রাঘব বোয়ালদের কেউই ধরা পড়ছে না। এব্যাপারে কাস্টমস বা পুলিশ কিছু কিছু ক্ষেত্রে বাহককে ধরতে পারলেও গডফাদারদের কোন হদিস করতে পারেনি। একটি সূত্র জানিয়েছে, আটককৃত সোনা চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে আনা হয়। এর সিংহভাগ সোনাই সীমান্ত পথে ভারতে চালান হয়ে যায়।