image_50034.indexফুটবল জ্বরে কাঁপছে ব্রাজিল। বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশের স্বীকৃতি পাওয়ার পরই জোরকদমে শুরু হয়েছে ব্রাজিলের শহরগুলিকে ঢেলে সাজানোর কাজ। কিন্তু নির্মাণের কাজ চলায় রিও ডি জেনিরিওসহ ব্রাজিলের বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের ভিটেছাড়া হতে হয়েছে। যদিও যাদের বাড়ি ভাঙা হয়েছে তাদের অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা করেছে প্রশাসন।
২০১৪ এর বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশের শিরোপা পাওয়ার পরই সারা বিশ্বের নজর এখন ব্রাজিলের দিকে। রিও ডি জেনিরিও শহরের মারাকানা স্টেডিয়ামে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ রয়েছে। আর তাই স্টেডিয়ামের চারপাশে নির্মাণ কাজ চলছে পুরোদমে। চলছে মেট্রোরেলের লাইন বসানোর কাজও। ফুটবল জ্বরে আক্রান্ত ব্রাজিলের সবার মুখে কিন্তু হাসি নেই। বিশেষ করে নির্মাণকাজের জন্য যাদের বাড়ি ভাঙা হয়েছে তাঁদের। রিওর বাসিন্দা গিরাল্ডো বেজেরার ১৭ বছরের পুরনো বাড়ি ভাঙা হয়েছে মেট্রোপ্রকল্পের জন্য।
গিরাল্ডোর মতো আরো অনেক পরিবারই ভিটেছাড়া হয়েছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মত আন্তর্জাতিক সংস্থা গৃহহীনদের পুনর্বাসনের কাজে উদ্যোগী হয়েছেন। যদিও রিও প্রশাসনের দাবি, এই নির্মাণ কাজ জরুরি ছিল। প্রায় সাত শ পরিবারকে সরানোর কাজ শুরু হয়েছে দাবি করেছেন রিওর গৃহসচিব পিয়ের বাতিস্তা। বাড়ি ভাঙার পর একটি নতুন অ্যাপার্টমেন্টে উঠে এসেছেন বেজেরা পরিবার। তবু পুরনো বাড়ির স্মৃতি ভুলতে পারছেন না তাঁরা। নির্মাণ কাজ এবং সেই সঙ্গে বাসিন্দাদের স্থানান্তরের জন্য গত বছর থেকেই ব্রাজিলে প্রতিবাদে সামিল হয়েছেন ভুক্তভোগীরা। বিশ্বকাপ এবং অলিম্পিককে কেন্দ্র করে উন্নয়নের জেরে সাধারণ মানুষের অধিকার খর্ব হচ্ছে এমন অভিযোগও উঠেছে বিভিন্ন মহলে।
সূত্র : জি নিউজ