image_50005.0,,17359426_303,00ব্রাজিল বিশ্বকাপের আর মাত্র কয়েক মাস। তবে এখনও অসম্পূর্ণ বেশ কিছু স্টেডিয়ামের কাজ। কুরিটিবা এলাকার স্টেডিয়ামের কাজ শেষ করতে তাই শ্রমিকের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্বকাপ আয়োজকরা। তবে এ নিয়ে হতাশা ব্যক্ত করেছেন ফুটবল কিংবদন্তি পেলে। বৃহস্পতিবার ব্রাজিলের স্থানীয় বিশ্বকাপ আয়োজক কমিটি এবং ফিফা কনসালটেন্ট কুরিটিবা এর আরেনা দা বাশাদা পরিদর্শন করে এই সিদ্ধান্তের কথা জানান। আয়োজক কমিটির সদস্য রেজিনাডো কর্ডেইরো সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, স্টেডিয়ামটির বর্তমান অবস্থা দেখে তারা সন্তুষ্ট, তবে তাদের ধারণা আরো বেশি শ্রমিক নিয়োগ করলে কাজ দ্রুত শেষ করা নিয়ে আর ভাবনা থাকবে না। ফিফা মহাসচিব জেরোম ভাল্কে গত মাসে কুরিটিবা সফর করে স্থানীয় আয়োজকদের বলেছিলেন, ১৮ ফেব্রুয়ারির মধ্যে অধিকাংশ কাজ সম্পন্ন হয়েছে এমন দেখতে চান তিনি।
ভাল্কে যখন স্টেডিয়ামটি পরিদর্শনে এসেছিলেন তখন সেখানে কাজ করত ৯০০ শ্রমিক। এর পর শ্রমিকের সংখ্যা বাড়িয়ে ১১০০ করা হয়েছে। আর আগামী দুই সপ্তাহে শ্রমিকের সংখ্যা ১৪০০ তে উন্নীত করার সম্ভাবনা রয়েছে। এই স্টেডিয়ামে প্রথম ম্যাচ হবে ১৬ই জুন। ব্রাজিলের স্থানীয় আয়োজকরা প্রতিশ্রুতি দিয়েছিলেন গত বছরের ডিসেম্বরে ১২টি স্টেডিয়ামেরই নির্মাণ কাজ শেষ হবে। কিন্তু এখনও ৫টি স্টেডিয়ামের কাজ বাকি।
এদিকে, নিজ দেশে বিশ্বকাপ আয়োজনে নির্মাণ কাজ নিয়ে জটিলতায় ব্যথিত হয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। এমন সুযোগ কাজে লাগাতে না পারাটা খুবই দুঃখজনক বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার প্রকাশিত স্থানীয় পত্রিকা ও এসটাডো ডি সাঁও পাওলো-কে দেওয়া সাক্ষাৎকারে পেলে এসব কথা বলেন। তাঁর জন্য এটা ভীষণ দুঃখজনক এ কারণে যে আয়োজক দেশ হতে ব্রাজিলের পক্ষে ভোট চেয়ে আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে বেড়িয়েছেন তিনি। পেলে বলেন, কী কারণে এমনটা হল সেটা বলা কঠিন। তবে এখনও সময় আছে। পেলের বক্তব্যের সাথে একমত ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারও। তিনি সম্প্রতি ব্রাজিলের বিশ্বকাপ আয়োজকদের সমালোচনা করে বলেছেন, কাজ আরো আগে শেষ করা উচিত ছিল।
সূত্র : ডয়চে ভেলে