2281শিগশিগরই বহুল আলোচিত তিস্তা চুক্তি স্বাক্ষরিত হওয়ার ব্যাপারে আশাবাদী পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। আজ রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে এই আশা প্রকাশ করেন তিনি। তিনি আরো জানান, এই চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে ইতিমধ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি সমঝোতা হয়েছে।
আওয়ামী লীগের সদস্য পঙ্কজ দেবনাথের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, নদী মাতৃক দেশ বাংলাদেশ। নদীগুলো রক্ষায় একটি মহাপরিকল্পনা নেওয়া প্রয়োজন। বিশেষ করে নদীগুলোর নাব্য রক্ষা, পানির প্রাপ্যতা এবং পানি সংরক্ষণ নিয়ে এই মহাপরিকল্পনা নেওয়া প্রয়োজন। নদীর নাব্য রক্ষায় বেশ কয়েকটি অত্যাধুনিক ড্রেজার ক্রয় করা হয়েছে। খুব শিগগিরই ক্রয়কৃত ড্রেজারগুলো দেশে এসে পৌঁছাবে।
সরকারি দলের সদস্য আবদুল মান্নানের সম্পূরক প্রশ্নের জবাবে আনিসুল ইসলাম মাহমুদ জানান, যমুনার করাল গ্রাসে ক্ষতিগ্রস্ত ধুনট-সারিয়াকান্দি বাঁধসহ ভাঙনরোধে বেশ কিছু প্রকল্প নেওয়া হচ্ছে।
স্বতন্ত্র সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিমের প্রশ্নের জবাবে পানিসম্পদমন্ত্রী জানান, ঢাকা মহানগরীর পূর্বাংশের ১২৪ বর্গ কিলোমিটার এলাকা বন্যামুক্ত করতে একটি ডিপিপি প্রণয়ন করা হচ্ছে।