imagesপ্রাচীনকালে অঞ্চল বা দেশ দখলে রক্তক্ষয়ী যুদ্ধ কম হয়নি। নিজের সাম্রাজ্য বাড়াতে লাখ লাখ সৈন্যকে মৃত্যুর মুখে ঠেলে দিত রাজা-বাদশাহরা। কিন্তু শহর বিক্রয় বা নিলামে তোলার ঘটনাটি বেশ অভিনব। আর এই ঘটনাটি ঘটেছে সয়ং যুক্তরাষ্ট্রে।

সম্প্রতি মাত্র নয় লাখ ডলারে বিক্রি হয়ে গেল যুক্তরাষ্ট্রের সবচেয়ে ছোট শহর বলে পরিচিত ওয়াইমিং রাজ্যের ‘বুফোর্ড’। নিউইয়র্ক থেকে সানফ্রান্সিসকো যাওয়ার পথে ‘ইন্টারস্টেট ৮০’ নামের এলাকায় এই শহরের অবস্থান।

ওয়াইমিং এর রাজধানী চেইনে এবং লারামির মধ্যে অবস্থিত শহরটি মাটি থেকে প্রায় ৮ হাজার ফুট উঁচুতে অবস্থিত। এটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রাচীন শহর। এই শহরটি নিলামে কিনে নেন ভিয়েতনামের একজন নাগরিক। এই ছোট্ট শহর বুফোর্ডে রয়েছে গোটাকয়েক ছোট বাড়িঘর, তিন বেডরুমের একটি বাড়ি, একটি স্কুল এবং একটি পেট্রোল ষ্টেশন। রেলপথের সুবিধাসংবলিত বুফোর্ড শহরে একসময় প্রায় দুই হাজার লোকের বসবাস ছিল। কিন্তু শহরে রেলসেবা বন্ধ হয়ে যাওয়ার পর থেকে এই শহরের বাসিন্দারা সবাই অন্যত্র চলে যাওয়া শুরু করে। সব শেষে এই শহরে ছিলেন একমাত্র অধিবাসী ৬১ বছর বয়সি ডন স্যামনস। তার কাছ থেকেই নিলামে শহরটি কিনে নেন ভিয়েতনামের সেই নাগরিক।