image_51083.1601571_701499739901915_1259409080_n২০১১ সালের ৯ ডিসেম্বর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর কাহারপাড়া ক্যাম্পের সদস্যদের হাতে নির্মমভাবে নির্যাতনের শিকার বাংলাদেশি গরু ব্যবসায়ী হাবিবুর রহমানকে ক্ষতিপূরণ দেবে বিএসএফ। আজ সকাল ১১টায় বিজিবি ও বিএসএফ এর দুই ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার পর্যায়ের পতাকা বৈঠকে ৫০ হাজার রুপির এই ক্ষতিপূরণের চেক হস্তান্তর করবেন বিএসএফ ১৩০ ব্যাটালিয়নের অধিনায়ক কমান্ডেন্ট জোহার রোনাল্ডো। বাংলাদেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব প্রদান করেন বিজিবি ৩৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নাজিম খান। ক্ষতিপূরণের চেক হস্তান্তর অনুষ্ঠানে দুই দেশের স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১১ সালের ৯ ডিসেম্বর গরু আনতে ভারতে প্রবেশের পর কাহারপাড়া বিজিবি ক্যাম্পের সদস্যরা হাবিবুর রহমানকে আটক করে এবং বেধড়ক পিটিয়ে আহত করে সরিষা ক্ষেতে ফেলে রাখে। ঘটনার প্রায় সোয়া তিন বছর পর আজ সেই ঘটনার সামান্য ক্ষতিপূরণ পাচ্ছেন হাবিবুর রহমান।
ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না জানতে চাইলে বিএসএফ ১৩০ ব্যাটালিয়নের অধিনায়ক কমান্ডেন্ট জোহার রোনাল্ডো কালের কণ্ঠ অনলাইনকে জানান, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। একজনকে কোর্ট মার্শাল করে ২৮ দিনের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে আর একজনের পদাবনতি করা হয়েছে।