iran_2209402bপরমাণু কর্মসূচি নিয়ে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে বৈঠকের আগেভাগে দুটি নতুন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইরানি সেনাবাহিনী। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রগুলো ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে একথা জানিয়েছেন ইরানি প্রতিরক্ষামন্ত্রী বিগ্রেডিয়ার জেনারেল হোসেইন দেহকান। পরীক্ষিত ক্ষেপণাস্ত্র দুটির মধ্যে একটি রাডার ফাঁকি দেওয়ার সক্ষমতা সম্পন্ন দূরপাল্লার ব্যালাস্টিক মিসাইল বলে জানিয়েছেন তিনি।
ইরানি রাষ্ট্রীয় টেলিভিশনে দেহকানকে উদ্ধৃত করে বলা হয়, বিচ্ছিন্ন হওয়ার প্রযুক্তি সম্পন্ন ওয়ারহেড যুক্ত নয়া প্রজন্মের দূরপাল্লার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক মিসাইল এবং লেজার নিয়ন্ত্রিত আকাশ থেকে ভূমি ও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে।
তিনি জানান, ক্ষেপণাস্ত্রগুলোর নাম দেওয়া হয়েছে বিনা। বিনা ক্ষেপণাস্ত্রটি সেতু, ট্যাঙ্ক বা শত্রুপক্ষের কমান্ড সেন্টারের মতো গুরুত্বপূর্ণ স্থাপনায় নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম বলে দাবি করেন তিনি।
ইতিমধ্যেই ইরানের কাছে শাহাব ক্ষেপণাস্ত্রের মতো ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্র আছে। এগুলো দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। মধ্যপ্রাচ্যে অবস্থিত যুক্তরাষ্ট্রের যেকোনো সামরিক ঘাঁটি অথবা ইসরায়েল শাহাবের পাল্লার মধ্যেই রয়েছে।