image_76896_0ঢাকা: এবার ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত থাকা খেলোয়াড়দের তালিকায় উঠে এসেছে ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং মারমুখী ব্যাটসম্যান সুরেশ রায়নার নামও।

ইন্ডিয়ার প্রিমিয়ার লীগে (আইপিএল) ম্যাচ পাতানোর দায়ে ভারতের ছয় বিশিষ্ট খেলোয়াড়ের নাম সম্বলিত একটি রিপোর্ট সোমবার দেশটির সুপ্রিম কোর্ট বরাবর দাখিল করা হয়েছে। ম্যাচ পাতানো কেলেঙ্কারি উদঘাটনে নিয়োজিত মুডগাল কমিটি কেলেঙ্কারিতে জড়িত সন্দেহে অনেকের নাম কেটে ছেটে সর্বশেষ ছয়জনের নাম প্রকাশ করেছে।

তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রধান সাবেক প্রধান বিচারপতি মুকুল মুডগাল বলেন, সাবেক বিসিসিআই প্রেসিডেন্ট আই এস বিন্দ্রাও জানেন যে সাবেক দুই ভারতীয় জেষ্ঠ্য খেলোয়ার ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত ছিলেন।

১৭০ পাতার রিপোর্ট মোতাবেক, মুডগাল কমিটির কাছে যে রিপোর্ট জমা দেয়া হয়েছে তাতে ভারতীয় ক্রিকেট দলের শীর্ষস্থানীয় ক্রিকেটারদের মধ্যে এমএস ধোনি এবং সুরেশ রায়নার নামও রয়েছে।

তবে বিচারপতি মুডগাল ম্যাচ পাতানো কেলেঙ্কারি সম্পর্কে নির্দিষ্ট কোনো তথ্য দেননি। রিপোর্টের ভিত্তিতে আরো তদন্তের প্রয়োজন আছে বলে তিনি মনে করেন। কিন্তু একে একে নেতৃস্থানীয় খেলোয়ারদের নাম ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে যোগ হওয়ায় ভারতের ক্রিকেটে ম্যাচ পাতানোর বিষয়টি নতুন প্রশ্নের সৃষ্টি করেছে।

এছাড়াও মুডগালের রিপোর্টে আরো বলা হয়, একজন সাংবাদিক একটি স্পোর্টস ম্যাগাজিনের জন্য ভিডিও ধারণ করছিলেন। ম্যাচ পাতানোর অভিযোগে অভিযুক্ত ওই খেলোয়াড়ের কণ্ঠস্বর তিনি চিনতে পারবেন। ওই খেলোয়াড় যে ভারতের বিশ্বকাপ দলে এবং এখনো জাতীয় দলে খেলছেন তাও নিশ্চিত করেন তিনি।

তবে ওই সাংবাদিক অভিযুক্ত ভারতীয় খেলোয়াড়দের নাম প্রকাশ করতে চাননি তবে শেষমেষ সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির সামনে নাম প্রকাশে রাজি হন। কিন্তু সাংবাদিকের দাবি, এই ঘটনা তার সাংবাদিক জীবনের জন্য বিপদজনক হয়ে দাঁড়াবে।

রিপোর্টে আরো জানা যায়, দিল্লি পুলিশ ম্যাচ পাতানোর দায়ে এস শ্রীশান্তকে গ্রেপ্তার করেছিল। ওই একই ঘটনায় আরো তিনজন খেলোয়াড়ের নাম উঠে আসে যারা বুকির সঙ্গে জড়িত ছিল। এমনকি ভারতীয় কিছু খেলোয়াড়দের সঙ্গে বিদেশি খেলোয়ারদের ম্যাচ নিয়ে বাজি ধরার ঘটনাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আগামী ৭ মার্চ সুপ্রিম কোর্ট এই রিপোর্ট খতিয়ে দেখবে।