image_51515.pakistan mapবিশ্বে সাংবাদিকদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে পাকিস্তান অন্যতম। এক্ষেত্রে পাকিস্তানের গোলযোগপূর্ণ বেলুচিস্তান প্রদেশ সাংবাদিকদের জন্য আরো বেশী ঝুঁকিপূর্ণ। বুধবার প্রকাশিত মিডিয়া পর্যবেক্ষক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স-এর (আরএসএফ) বার্ষিক প্রতিবেদনে একথা বলা হয়।
প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে দেশটিতে দায়িত্ব পালনকালে সাতজন প্রতিবেদক নিহত হন। এসময়ের মধ্যে সিরিয়ায় ১০ জন, ফিলিপাইনে ৮ জন ও সোমালিয়ায় ৭ জন সাংবাদিক নিহত হন।
ওই প্রতিবেদনে আরো বলা হয়, প্রেস ফ্রিডম ইনডেক্সে দিক থেকে ১৮০টি দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ১৫৮তম। পাকিস্তানে তালেবানের কাছে সরকারকে অনেকটা অসহায় মনে করা হয়।
এদের মধ্যে চার সাংবাদিক পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে নিহত হন। উল্লেখ্য, পাকিস্তানের এ অঞ্চলে ইসলামি জঙ্গিদের তত্পরতা অনেক বেশী এবং দীর্ঘদিন ধরে জাতিগত বিচ্ছিন্নতাবাদী সহিংসতা চলছে।
২০১৩ সালের জানুয়ারিতে প্রাদেশিক রাজধানী কোয়েটায় এক হামলায় ক্যামেরাম্যান ইমরান শেখ ও তার সহকর্মী সাইফুর রহমান নিহত হন। বোমা হামলার রিপোর্ট কভার করতে গেলে তারা প্রাণ হারান। প্রথম দফা বোমা হামলার ১০ মিনিট পর চালানো দ্বিতীয় দফার বোমা হামলায় তারা উভয়ই নিহত হন। শেখের বিধবা স্ত্রী শাজিয়া বানু বার্তা সংস্থা এএফপিকে বলেন, তাদের এ পরিবার সার্বক্ষণিক হুমকির মুখে থাকলেও তিনি তার পেশাগত দায়িত্ব পালন অব্যাহত রেখেছিলেন।
একটি গাড়ি চুরি মামলায় সম্পৃক্ত সরকারপন্থী এক নেতার বিরুদ্ধে রিপোর্ট করায় বেলুচিস্তানের অপর সাংবাদিক রিয়াজ বালোচ এএফপিকে বলেন, তিনি অপহৃত ও নির্যাতনের শিকার হয়েছিলেন। এছাড়া তাকে ৬০ দিন ধরে বন্দি রাখা হয়েছিল।
উল্লেখ্য, প্রেস ফ্রিডম ইনডেঙ্রে দিক থেকে ১৭৯টি দেশের মধ্যে গত বছর পাকিস্তানের অবস্থান ছিল ১৫৯তম।