t----77120140213143533_43382
জিএসপি ফিরে পেতে তিনটি শর্ত পূরণ বাকি: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) ফিরে পেতে প্রায় সকল শর্তই পূরণের পথে বাংলাদেশ। তিনটি শর্ত বাকি আছে। আগামী ৩০ মার্চের মধ্যে তা পূরণ করা সম্ভব হবে। এর পরও যদি জিএসপি না দেওয়া হয় তাহলে বলব এটি রাজনীতির কবলে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে  ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

এ সময় জিএসপি ফিরে পেতে যুক্তরাষ্ট্রকে ১৬ শর্তের মধ্যে সীমাবদ্ধ থাকতে অনুরোধ করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, সকল শর্ত পূরণের পর যদি জিএসপি না দেওয়া হয় তাহলে কি বলতে পারব না- রাজনৈতিক কারণে দেওয়া হয়নি? জিএসপি নিয়ে রাজনীতি হলে কখনোই তা ফিরে পাব না।

বাণিজ্যমন্ত্রী বলেন,  জিএসপি সুবিধা পেতে ড. ইউনূস, গ্রামীণ ব্যাংক এবং বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতিকে টেনে আনা হলে আমরা কখনোই জিএসপি ফিরে পাব না। ড. ইউনূস এবং গ্রামীণ ব্যাংকের বিষয়ে নেওয়া সরকারের সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট সঠিক বলে রায় দিয়েছে। তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গার্মেন্টস শিল্প পরিদর্শনে ২০০ ইন্সপেক্টর বা কারখানা পরিদর্শক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ৩০ মার্চের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। জিএসপি ফিরে পেতে যুক্তরাষ্ট্র সহানুভূতিশীল হবে বলে আশা করেন তিনি।

ব্যবসায়ীদের বক্তব্যের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা অর্থনীতির চালিকাশক্তি। অর্থনীতির ক্ষেত্রে রাজনীতিকে টেনে আনা উচিত নয়। কিন্তু আমাদের দুর্ভাগ্য রাজনীতির সঙ্গে অর্থনীতি এবং ব্যবসা যোগ করা হচ্ছে। কেবল বাংলাদেশেই নয়- আর্ন্তজাতিক অঙ্গণেও তা করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ মায়ানমার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।