indo_69039ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের এক পুরনো আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। ফলে আশপাশের হাজার হাজার মানুষ তাদের ঘর-বাড়ি ফেলে পালিয়ে যেতে শুরু করেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত দশটার দিকে কেলুদ পর্বত থেকে অগ্নুৎপাত শুরু হয়।
গত কয়েক সপ্তাহ ধরেই অগ্নুপাতের আশঙ্কা করা হচ্ছিল। ফলে দুর্যোগ শুরু হওয়ার আগেই সরকারি কর্মকর্তারা ফলে পাহাড়টির আশপাশের ৩৬টি গ্রামের ২লাখ মানুষকে দ্রুত সরে যাওয়ার নির্দেশ দেন। তবে তারা এলাকা ছেড়ে গেছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
এদিকে জাভার পূর্বাঞ্চলের কেলুদ পাহাড় থেকে বেরিয়ে আসা ছাই আর গলিত পদার্থে সুরাবায়া শহরসহ এর আশেপাশের বিরাট এলাকা তলিয়ে গেছে। এছাড়া বেশ কয়েকটি শহরে চার সেন্টিমিটার পুরু ছাই জমেছে বলেও খবর পাওয়া গেছে। অগ্নুৎপাতের কারণে সুবারবায়ার প্রধান তিনটি বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে।
কেলুদ পাহাড় থেকে উৎক্ষিপ্ত লাভা ৮০ মাইল দূরের এলাকা  পর্যন্ত ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। তবে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থার এক মুখপাত্র বলেন, আগ্নেগিরি থেকে উৎক্ষিপ্ত ছাই আর পাথর ১২৪ মাইল অব্দি ছিটকে পড়ছে। নিক্ষিপ্ত লাভায় বেশ কয়েকটি বাড়ির ছাদ ভেঙে পড়েছে। আগ্নেগিরির নিকটবর্তী কেদিরি শহরটি লাভায় একেবারে সাদা হয়ে গেছে।ঘন লাভা জমে থাকায় শহরটির রাস্তাগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি প্রতিনিধি জানান, শহরবাসীরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সড়কগুলো থেকে লাভা সরানোর কাজ শুরু করেছে।
প্রসঙ্গত, ১৯৯০ সালে শেষবারের মতো এই আগ্নেয়গিরি থেকে লাভা নির্গত হয়েছিল। এর আগে ১৯১৯ সালে এর অগ্নুৎপাতে প্রাণ হারিয়েছিল ৫ হাজার মানুষ।